বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০১

ভেনিজুয়েলায় মাদুরোর প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা মঞ্জুর আদালতের

কারাকাস, ৩ সেপ্টেম্বর, ২০২৪(বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার একটি আদালত বিরোধী প্রেসিডেন্ট প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ উরুটিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা মঞ্জুর করেছেন।
ইন্সট্রাগ্রামে কৌঁসুলির কার্যালয় থেকে বলা হয়েছে, আদালত মারাত্মক অপরাধের দায়ে গঞ্জালেজ উরুটিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার অনুরোধ মঞ্জুর করেছেন।
এরআগে কৌঁসুলির কার্যালয় আদালতের প্রতি তাদের গ্রেফতারির পরোয়ানার অনুরোধের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে।  
উল্লেখ্য, ভেনিজুয়েলায় গত ২৮ জুলাই অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরো(৬১) তৃতীয় বারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।
দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, মাদুরো ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে তার প্রতিপক্ষ এডমান্ডো গঞ্জালেজকে হারিয়েছেন। গঞ্জালেজ পেয়েছেন ৪৪ দশমিক ২ শতাংশ ভোট।
তবে বিরোধী দল মাদুরোর বিজয়ের ঘোষণাকে জালিয়াতি বলে বর্ণনা করেছে। তারা বলছে, বিরোধী প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ অন্তত ৭৩ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে নিশ্চিতভাবে বিজয়ী হয়েছেন।
এ প্রেক্ষিতে বিতর্কিত নির্বাচন ও ফলাফল প্রত্যাখ্যান করে রাস্তায় নামে বিক্ষোভকারীরা। নিকোলাস মাদুরো নিজেকে প্রেসিডেন্ট পদে জয়ী দাবির পরদিনই ভেনিজুয়েলার রাজধানীতে বিক্ষোভ শুরু হয়।
এদিকে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশ ভোটের বিস্তারিত ফলাফল না জেনে নির্বাচন কমিশনের ঘোষণা মানতে অস্বীকৃতি জানিয়েছে।
কিন্তু নির্বাচন কমিশন বলেছে, হ্যাকাররা তথ্য নষ্ট করেছে বলে তারা তা প্রকাশ করতে পারছে না। তবে পর্যবেক্ষকরা বলছেন, এর কোন প্রমাণ নেই।
এদিকে নির্বাচনের পর থেকে সাবেক কূটনীতিক গঞ্জালেজ উরুটিয়া পালিয়ে রয়েছেন।