বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪১

চীন সফরে যাবেন মার্কিন জলবায়ু বিষয়ক দূত

বেইজিং, ৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : মার্কিন জলবায়ু বিষয়ক দূত জন পোদেস্টা চীনের জলবায়ু বিষয়ক দূত লিউ ঝেনমিনের সাথে আলোচনার জন্য চলতি সপ্তাহে বেইজিং সফর করবেন। আগামী নভেম্বরে বাকুতে অনুষ্ঠেয় কপ-২৯ সম্মেলনের প্রাক্কালে তিনি এ সফরে যাচ্ছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
রাষ্ট্রীয় সম্প্রচার কর্তৃপক্ষ সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, দুই কর্মকর্তা ‘কার্যকর সহযোগিতার বিষয়ে গভীরভাবে মতবিনিময় করবেন।’
সিসিটিভি জানায়, তারা ‘তাদের অভ্যন্তরীণ জলবায়ু নীতিমালা এবং জলবায়ু পরিবর্তনের বহুপাক্ষিক প্রক্রিয়া নিয়েও আলোচনা করবেন।’
দূত লিউ এবং পোডেস্টা গত মে মাসে ওয়াশিংটনে প্রথমবারের মতো সাক্ষাত করেন। তখন তারা মিথেন এবং  গ্রিনহাউস গ্যাস কমানোর জন্য একসাথে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, মে’তে দুই দিনের আলোচনায় দুই জুটি আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠেয় কপ-২৯ সম্মেলন সফল করার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন।
প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বিভিন্ন ইস্যুতে চীনের সাথে ব্যাপক মতপার্থক্য এবং উত্তেজনা থাকা সত্ত্বেও জলবায়ু নিয়ে বেইজিংয়ের সাথে সহযোগিতার একটি ক্ষেত্র হিসেবে দেখে।