বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৩

শীর্ষ চীনা কূটনীতিক ওয়াং ই এ সপ্তাহে রাশিয়া যাচ্ছেন : চীন

বেইজিং, ৯ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই চলতি সপ্তাহে ব্রিকস উদীয়মান অর্থনীতির একটি নিরাপত্তা বৈঠকে যোগদান করতে রাশিয়া সফর করবেন।
সোমবার বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে।
মন্ত্রণালয়ের নারী মুখপাত্র মাও নিং এক অনলাইন বিবৃতি বলেছেন, সিনিয়র রুশ কর্মকর্তা সের্গেই শোইগু’র আমন্ত্রণে ওয়াং ব্রিকস ‘নিরাপত্তা বিষয়াদিতে দায়িত্বরত উচ্চপদস্থ কর্মকর্তা’ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের একটি বৈঠকে যোগ দেবেন।
মাও জানান, বুধবার ও বৃহস্পতিবার সেন্ট পিটার্সবার্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
আগামী মাসে ব্রিকস সম্মেলনের আগে ওয়াং এ সফর করতে যাচ্ছেন। প্রেসিডেন্ট শি জিনপিং ব্রিকস সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত সপ্তাহে বলেছেন, তিনি ২২ থেকে ২৪ অক্টোবর আয়োজিত কাজান বৈঠকে শি যোগ দেবেন বলে আশা করছেন।
ব্রিকস পাঁচ উদীয়মান দেশ- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ  আফ্রিকার আদ্যাক্ষরের সমন্বয়ে নামকরণকৃত জোট। বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা এ দেশগুলোর বাসিন্দা। জোটটি গঠিত হওয়ার পর থেকেই প্রসারিত হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ইরানসহ বৃহৎ উদীয়মান অর্থনীতির রাষ্ট্র জোটটিতে অন্তর্ভুক্ত হয়েছে।
জোটটি আগামী মাসে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কাজানে একটি শীর্ষ সম্মেলন করতে চলেছে। ক্রেমলিন আশা করছে এর মাধ্যমে তার প্রভাব বিস্তারের পাশাপাশি দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের সুযোগ সৃষ্টি হবে।
পুতিন গত মাসে ক্রেমলিনে চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংকে স্বাগত জানান। এ সময় তিনি বলেন, চীনের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ‘সুফল দিতে শুরু করেছে’।