বাসস
  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫২
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫৩

শ্রীলঙ্কার প্রেমাদাসা প্রেসিডেন্ট হিসেবে বাবার ভূমিকা চান

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): শ্রীলঙ্কার নেতা হিসেবে সজিথ প্রেমাদাসা তার বাবা রানাসিঙ্গে প্রেমাদাসাকে হত্যার তিন দশক পর বিরোধী দলীয় প্রধান সজিথ প্রেমাদাসা চলতি সপ্তাহের প্রেসিডেন্ট নির্বাচনে একজন শীর্ষ প্রতিদ্বন্দ্বী।

১৯৯৩ সালে মে দিবসের অনুষ্ঠানে রাজধানী কলম্বোতে একটি সমাবেশে তামিল আত্মঘাতী বোমা হামলায়  তৎকালীন প্রেসিডেন্ট রানাসিঙ্গে প্রেমাদাসা নিহত হওয়ার পর পড়াশোনা সংক্ষিপ্ত করে রাজনীতিতে প্রবেশ করেন সজিথ প্রেমাদাসা। তখন তিনি ব্রিটেনে অধ্যয়নরত ছিলেন।

তিনি দক্ষিণ এশীয় দ্বীপ দেশটিতে ২১ সেপ্টেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ের মধ্যে শীর্ষে থাকার প্রত্যাশা ব্যক্ত করেছেন। ২০২২ সালের অর্থনৈতিক মন্দার কারণে তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসেকে বিক্ষোভকারীরা ক্ষমতাচ্যুত করার পর প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হবে।

প্রেমাদাসা (৫৭) রাজনীতিতেই তার জীবন কাটিয়েছেন। তিনি ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) ডেপুটি লিডার হওয়ার পথে কাজ করেছেন।
কিন্তু তার তৎকালীন বস রনিল বিক্রমাসিংহ স্বৈরাচারী হওয়ার অভিযোগে ২০২০ সালে তিনি দল থেকে বিভক্ত হয়ে পড়েন। এখন তার প্রতিদ্বন্ধী বর্তমান প্রেসিডেন্ট আরেক মেয়াদে ক্ষমতায় থাকতে চান।