বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৮

হিজবুল্লাহর ‘ডজনখানেক’ লক্ষ্যবস্তুতে অভিযান চালিয়েছে ইসরাইল : আইডিএফ

ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ) রোববার বলেছে তারা লেবাননে হিজবুল্লাহর ‘ডজনখানেক’ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, একটি বিমান হামলায় গ্রুপের প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার দুই দিন পর এসব হামলা চালানো হয়।
জেরুজালেম থেকে এএফপি জানায়, সেনাবাহিনী টেলিগ্রামে এক বিবৃতিতে বলেছে, ইসরাইল প্রতিরক্ষা বাহিনী গত কয়েক ঘন্টার মধ্যে লেবাননের ভূখণ্ডে কয়েক ডজন সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। সংগঠনের অস্ত্র ও সামরিক কাঠামো সংরক্ষিত স্থান লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে। গ্রুপটিকে নিষ্ক্রিয় করার লক্ষ্য নিয়ে ইসরাইল গত দিনে কয়েক শত হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।
শুক্রবার, বৈরুতের উপকণ্ঠে ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা নাসরুল্লাহ নিহত হলে এই অঞ্চলে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সৃষ্টি করে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, এই মাসের শুরুতে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে বোমাবর্ষণ শুরু হওয়ার পর থেকে লেবাননে ইসরাইলি হামলায় সাত শতাধিক লোক নিহত হয়েছে।
ইসরাইলের উপর ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলা চালানোর একদিন পর, ফিলিস্তিনি মিত্র হিজবুল্লাহ ইসরাইল সৈন্যদের উপর কম-তীব্র আন্তঃসীমান্ত হামলা শুরু করে। হামাসের ওই হামলার পর গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হয়।