বাসস
  ২০ মে ২০২৩, ১৫:৪৭

আরব সহযোগিতার ‘নতুন পর্যায়’ আশা করছেন সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

জেদ্দা (সৌদি আরব), ২০ মে, ২০২৩(বাসস ডেস্ক) : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ শুক্রবার আরব সহযোগিতার একটি নতুন যুগের আশাবাদ ব্যক্ত করেছেন কারণ তার দেশ এক দশকেরও বেশি বাইরে থাকার পর আরব লীগে ফিরে এসেছে। খবর এএফপি’র।
বিগত ১৩ বছরের মধ্যে এই প্রথম আরব সম্মেলনে দেওয়া বক্তব্যে আসাদ বলেন, ‘আমি আশা করি যে এটি আমাদের মধ্যে সংহতি, আমাদের অঞ্চলে শান্তি, যুদ্ধ ও ধ্বংসের পরিবর্তে উন্নয়ন ও সমৃদ্ধির জন্য একটি নতুন যুগের সূচনা করবে।’
২০১১ সালে গণতন্ত্রপন্থী বিক্ষোভ দমনে করতে চালানো আসাদ সরকারের রক্তক্ষয়ী অভিযানে গৃহযুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকেই বেশিরভাগ আরব রাষ্ট্রের সাথে তার ঠান্ডা লড়াই শুরু হয়েছিল।
কিন্তু সৌদি আরব এবং আসাদের মিত্র দেশ ইরানের মধ্যে ফের সম্পর্কের সিদ্ধান্তে রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তনের পর এই অঞ্চলে ব্যাপক কূটনৈতিক তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।
আসাদ বলেন, ‘আমরা একটি অশান্ত বিশ্বে এই শীর্ষ সম্মেলন করছি।’ তবে আরব বিশ্বের দেশগুলোর মধ্যে সমঝোতার আলো দেখা দেওয়ায় এক্ষেত্রে প্রত্যাশা বাড়ছে।
আমাদের অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্কের উন্নতি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং জোর প্রচেষ্টা চালানোর জন্য আসাদ সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ধন্যবাদ জানিয়েছেন।
আসাদ বলেন, সিরিয়া সবসময় আরব বিশ্বের অন্তর্গত থাকলেও তিনি এ অঞ্চলের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানান।
তিনি বলেন, ‘দেশের জনগণের কাছে অভ্যন্তরীণ বিষয়গুলো ছেড়ে দেওয়া গুরুত্বপূর্ণ। কারণ তারা তাদের নিজস্ব বিষয়গুলো পরিচালনা করতে সবচেয়ে বেশি সক্ষম।’
সৌদি আরব ২০১২ সালে আসাদ সরকারের সাথে সম্পর্ক ছিন্ন করে এবং তাকে ক্ষমতাচ্যুত করতে সিরিয়ার বিদ্রোহীদের সমর্থন দেয়।