বাসস
  ২২ মে ২০২৩, ১৫:৪৪

ইউক্রেন প্রশ্নে জাতিসংঘের শীর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তাব ব্রাজিলের প্রেসিডেন্টের

হিরোশিমা (জাপান), ২২ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা সেপ্টেম্বরে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকের আগে ইউক্রেন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের একটি শীর্ষ সম্মেলন আয়োজন করা প্রয়োজন বলে মনে করছেন। খবর তাস’র।
সোমবার এক সংবাদ সম্মেলনে সিলভা বলেন, ‘ইউক্রেন যুদ্ধ নিয়ে জাতিসংঘে আলোচনা করা প্রয়োজন। ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব পালনের পাঁচ মাসে কেউ আমাকে এই যুদ্ধ নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানায়নি। আমরা এ যুদ্ধ নিয়ে আলোচনা করতে জুন বা জুলাইয়ে সাধারণ পরিষদের বৈঠক পুন:নির্ধারণ করতে পারি। যা সাধারণত সেপ্টেম্বরে হয়ে থাকে।’
ব্রাজিলের প্রেসিডেন্টের মতে, এ ধরনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে কারো পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির পুতিন উভয়কেই আমন্ত্রণ জানানো উচিত।
সিলভার মতে, জি-৭ বা জি-২০ ফরমেটে ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করা অনুচিত। এর পরিবর্তে বিষয়টি নিয়ে অবশ্যই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনা করা উচিত।
এরআগে, ব্রাজিলের নেতা বলেছিলেন যে রাশিয়া সারাবিশ্বে দীর্ঘস্থায়ী শান্তির জামিনদার। আগেও তিনি মস্কো ও কিয়েভের মধ্যে সংলাপের একটি সুযোগ তৈরি করতে একটি নতুন আন্তর্জাতিক ফর্মেট গঠন করার প্রস্তাব করেছিলেন এবং রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টদের মধ্যে সরাসরি আলোচনার ক্ষেত্রে একজন মধ্যস্থতাকারী হিসেবে কাজ করার জন্য তার প্রস্তুতির কথা জানান।