বাসস
  ০৫ জুন ২০২৩, ২০:৪৮

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা ১৯৮৮’র চুক্তির মতোই জানাতে থাকবে রাশিয়া

ভøাদিভোস্টক, ৫ জুন, ২০২৩ (বাসস ডেস্ক) : বিপজ্জনক সামরিক প্রতিযোগিতা বিস্তারের আশঙ্কা এড়াতে যুক্তরাষ্ট্রের সাথে সম্পাদিত একটি চুক্তির ধারা অনুযায়ী, রাশিয়া আন্তঃমহাদেশীয় দূর পাল্লার ক্ষেপনাস্ত্র (ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল- আইসিবিএম) এবং ডুবোজাহাজ থেকে নিক্ষেপণযোগ্য ক্ষেপেনাস্ত্র (সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক মিসাইল- এসএলবিএম) উৎক্ষেপণের বিষয়টি জানিয়ে দেওয়ার রেওয়াজ চালু রাখবে। উল্লেখ্য, ১৯৮৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়ন এতদসংক্রান্ত চুক্তিটি স্বাক্ষর করেছিল। খবর সিনহুয়ার।  
রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী  সের্গেই রিয়াবকভ বলেন, আইসিবিএম ও এসএলবিএম উৎক্ষেপনের  বিষয়ে চুক্তি পূরণের লক্ষ্যেই আমরা আমাদের অভিপ্রায়, অন্তত কথায় হলেও, মার্কিন যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করেছি। তিনি বলেন, তদনুসারে ‘নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি (নিউ স্টার্ট)’র কাঠামোতে সন্নিবেশিত না হলেও, ১৯৮৮সালের চুক্তির মধ্যে, আমাদের পক্ষ থেকে প্রাসঙ্গিক প্রক্রিয়াগুলি বজায় রাখা হবে। তিনি  বলেন, এর ফলে এক্ষেত্রে একটি নির্দিষ্ট মাত্রার স্বচ্ছতা এবং পূর্বাভাসযোগ্যতা বজায় থাকবে, যা আমাদেরকে পুণরায় বিপজ্জনক সামরিক প্রতিযোগিতার বিস্তার এড়াতে সহায়তা করবে। 
রাশিয়ার  প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ২১ ফেব্রুয়ারী ঘোষণা করেন, মস্কো ‘নিউ স্টার্ট’ চুক্তিতে অংশীদারিত্ব স্থগিত করবে, তবে তা থেকে সরে আসবে না। ১ মার্চ, পুতিন আনুষ্ঠানিকভাবে চুক্তিতে রাশিয়ার অংশগ্রহণ স্থগিত করার জন্য একটি আইনে স্বাক্ষর করেন।