বাসস
  ১৩ জুন ২০২৩, ১৩:০১

মঙ্গলবার কিয়েভ সফরে আসছেন আইএইএ প্রধান

ভিয়েনা, ১৩ জুন, ২০২৩ (বাসস ডেস্ক) : আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রোসি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাত করতে মঙ্গলবার কিয়েভ সফরে আসছেন। পরে তার জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করতে যাওয়ার কথা রয়েছে। খবর এএফপি’র।
সংঘাত শুরুর পর থেকে আইএইএ প্রধান গ্রোসি এ বিদ্যুৎ কেন্দ্রে পরমাণু দুর্ঘটনার আশঙ্কার ব্যাপারে সতর্ক করে আসছেন। তিনি আগে দুবার কেন্দ্রটি পরিদর্শন করেন এবং সেখানে আইএইএ’র একটি স্থায়ী দল রয়েছে।
ডিনিপ্রো নদীর উপর স্থাপিত রাশিয়া অধিকৃত কাখোভবা বাঁধে একটি জলধারা তৈরি করা হয়েছে। আর এ জলধারা থেকে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের জন্য শীতল পানি সরবরাহ করা হয়ে থাকে। বাঁধটি গত সপ্তাহে এক ঘটনায় ভেঙ্গে যায়। কিয়েভ এ বাঁধ ভেঙ্গে যাওয়ার ঘটনায় মস্কোকে দায়ী করেছে।
আইএইএ সতর্ক করে দিয়ে বলেছে, কাখোভকা বাঁধে বিপর্যয়ের ঘটনায় কমপক্ষে ১০ জন প্রাণ হারিয়েছে এবং আরো অনেক মানুষ নিখোঁজ রয়েছে। এ ঘটনায় ইতোমধ্যে পরমাণু কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়েছে।
গ্রোসি সোমবার ভিয়েনা ছেড়ে যাওয়ার একটি ছবি টুইট করে বলেছেন, ‘ইউক্রেনেরে প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করতে আমি কিয়েভ যাচ্ছি।’