বাসস
  ০৭ জুন ২০২৪, ১০:৩২

প্রস্তাবিত বাজেট গণমুখী ও স্মার্ট: খাগড়াছড়িতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের প্রতিক্রিয়া

খাগড়াছড়ি, ৭ জুন, ২০২৪ (বাসস):  জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন গতকাল। এই প্রস্তাবিত বাজেটকে গণমুখী ও স্মার্ট বাজেট হিসেবে উল্লেখ করে গতরাতে প্রতিক্রিয়া জানিয়েছে জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী জানান, এবার যেহেতু বৈশ্যিক মন্দার একটা বিরুপ প্রভাব আমরাসহ সারা বিশ্বই এ ভোগান্তির মধ্যদিয়ে যাচ্ছি, এ রকম একটা সংকটের মুর্হুত্বেও প্রধানমন্ত্রী রশখ হাসিনা তাঁর স্বপ্নের যে বাংলাদেশ, সে বাংলাদেশ বির্নিমাণের জন্য, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার জন্য এবার এ বাজেটে সামাজিক সুরক্ষার বলয়টা  অনেক বেশী বাড়ানো হয়েছে।বর্তমান সরকার সাধারণ মানুষের স্বার্থকে বেশী প্রাধান্য দিয়ে থাকে।
কর্মজীবী মানুষ-শ্রমজীবী মানুষ অনেক শান্তিতে জীবন অতিবাহিত করতে বাজেটকে তাৎপর্যপুর্ণ হিসেবে উল্লেখ করেন খাগড়াছড়ি পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায় দাশ। তিনি জানান, সংকট ও অর্থনৈতিক  যে মন্দা অবস্থায়  সংসদে আজকের যে বাজেট উপস্থাপন করা হয়েছে তাৎপর্যপুর্ণ। আসলে অল্প সময়ে এ অর্থমন্ত্রী গত চারমাসের মধ্যে অকান্ত পরিশ্রম করে যে বাজেট দিয়েছেন মোটামুটি তাকে স্মার্ট বাজেট বলা যায়। সবচেয়ে বড় বিষয় যেটা হবে , সেটা হচ্ছে মুদ্রাস্ফীতি রোধ করে যদি বাজারে দ্রব্যমুল্য সহনীয় পর্যায়ে রাখা যায় তা হলে ধনী গরিব সবার জন্য একটি ইতিবাচক বাজেট হবে।
নারী উদ্যোক্তা বিথী হাওলাদার জানান, নারী উদ্যোক্তারা  সব সময় এ বাজাটের একটা উপকার পাবে, সুবিধাভোগীরা এটার প্রত্যাশায় আছে।
এ বাজেটে ধনী গরিব সবার স্বার্থ রক্ষা হয়েছে উল্লেখ করে  বাজার নিয়ন্ত্রণে মনিটরিংও তদারিকর উপর জোর দিয়েছেন ভোক্তা সংগঠনের প্রতিনিধিরা। সাধ্যের মধ্যে দ্রব্য সামগ্রী ক্রয় করতে পারবে, বাজারে যেন  ভোক্তা পর্যায়ে অন্তত: সুবিধা নিশ্চত করা হয়, দ্রব্যে মুল্য স্থিতিশীলতা যেন ঠিক  থাকে, বিশেষ করে ভোক্তা পর্যায়ে জোরদার নজরদারী রাখা হয়।