বাসস
  ০৭ জুন ২০২৪, ১০:৪১

কুমিল্লায় ৫২ হাজার ৪৭১টি গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে: জেলা প্রশাসক

কুমিল্লা, ৭ জুন, ২০২৪ (বাসস): জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান- কুমিল্লায় ইতিমধ্যে ৫ হাজার ৪৭১টি গৃহ নির্মাণ করে ৫২ হাজার ৪৭১টি গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।
আগামীকাল ৮জুন শনিবার ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল আয়োজিত এক প্রেস ব্রিফিংকালে তিনি এই তথ্য তুলে ধরেন।
মুশফিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ভূমি মন্ত্রণালয়ের নেতৃত্বে সারা দেশের মতো কুমিল্লায় ভূমি ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ভিশন-২০৪১ প্রতিষ্ঠায় স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনোমি এবং স্মার্ট গভর্নেন্স বাস্তবায়নে কার্যক্রম শুরু হয়েছে।
তিনি বলেন, ইউনিয়ন পর্যায়ের ভূমি অফিসের উন্নয়ন এবং ই-সেবা দান কার্যক্রমের আওতায় ভূমিসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি সাংবাদিকদের জানান, জেলার ১৭ টি উপজেলার মধ্যে ১৫ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে।শিগগিরই জেলার আদর্শ সদর এবং মুরাদনগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হবে।  জেলা প্রশাসক বলেন- ইতিমধ্যে ৫ হাজার ৪৭১টি গৃহ নির্মাণ করে ৫২ হাজার ৪৭১টি গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। তিনি বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরে ভূমি উন্নয়ন করা বাবদ ৩৫ কোটি ৮৫ ল্খ ৮৫ হাজার ৪৭৭ টাকা ভূমি উন্নয়ন কর আদায় করা হয়েছে। তিনি বলেন- বর্তমানে অনলাইনে নামজারির আবেদন, সার্টিফাইড খতিয়ান ও মৌজাম্যানের আবেদনের কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি আগামীকাল ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত কর্মসূচি সফল করার আহ্বান জানান।