বাসস
  ০৮ জুন ২০২৪, ১১:৩৪

শরীয়তপরে ভূমিসেবা সপ্তাহ শুরু

শরীয়তপুর, ৮ জুন, ২০২৪ (বাসস) : "স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক" প্রতিপাদ্যে শরীয়তপুরে ভূমিসেবা সপ্তাহ শুরু হয়েছে। কোন নগদ লেনদেন ছাড়াই সম্পূর্ণ অনলাইন ভিত্তিক সেবা নিশ্চিতে ৮ জুন থেকে ভূমিসেবা সপ্তাহ ১৪ জুন পর্যন্ত চলবে।
এ উপলক্ষে আজ শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসক কার্যালয়ের  সংলগ্ন আম্রকাননে জেলা  প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ সাইফুদ্দিন গিয়াস, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাইনউদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) সদর নাফিজ এলাহী ছাড়াও  জেলা,  উপজেলা ও ইউনিয়ন ভূমি কর্মকর্তা ,কর্মচারীরা উপস্থিত ছিলেন। ভূমি সপ্তাহের এ সেবা জেলার ৬ উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসেও চলমান থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।   
ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ৬টি স্টলের মাধ্যমে প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সর্বস্তরের ভূমি সেবা প্রত্যাশিরা অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর, ই-নামজারি, খতিয়ান, জমির ম্যাপ, জলমহলের আবেদ, ভূমি বিষয়ক অভিযোগসহ সকল ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।
জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ বলেন, সকরকারের ডিজিটালাইজেশনের অন্যতম সেবা হচ্ছে ভূমি সেবা ডিজিটালাইজেশন। এর ফলে কোন নগদ লেন-দেন ছাড়াই ভূমিসেবা গ্রহীতারা কোন সময় ক্ষেপন ছাড়া ও হয়রানিমুক্তভাবে ইউনিয়ন ভূমি অফিস থেকে স্বচ্ছন্দে সেবা নিতে পারছেন। আমরা আশা করছি সময়ের ব্যবধানে স্ব-শরীরে উপস্থিত না হয়েও অনলাইনের মাধ্যমে সরকারি যে কোন সেবা গ্রহণ করতে পারবেন। এতে করে সময় সাশ্রয়সহ সাধারণ নাগরিকদের অর্থ ব্যয়ও অনেক কমে আসবে।