বাসস
  ২৪ জুন ২০২৪, ১৪:৩১

রাঙ্গামাটিতে তুলা চাষের গুরুত্ব ও সম্ভাবনা বিষয়ক সেমিনার

রাঙ্গামাটি,২৪ জুন, ২০২৪ (বাসস): জেলায় আজ  তিন পার্বত্য জেলার কৃষকদের নিয়ে  আর্থ সামাজিক উন্নয়ন ও তামাক চাষ নিরুৎসাহিতকরণ এবং তুলা চাষে গুরুত্ব ও সম্ভাবনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বেলা ১১টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কনফারেন্স হলে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধন করেন  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সু-প্রদীপ চাকমা।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (অর্থ)  ও পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকের দারিদ্র্য বিমোচন (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ জসীম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত  সেমিনারে উপস্থিত  ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোঃ হারুন- উর-রশিদ, চট্টগ্রাম তুলা উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক কৃষিবিদ নাসির উদ্দীন আহমেদ, রাঙ্গামাটি কৃষি ইনিস্টিউটের অধ্যক্ষ কৃষিবিদ মোঃ নাসিম হায়দার প্রমুখ।
সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় তুলা চাষকে ছড়িয়ে দিতে পারলে পাহাড়ে ক্ষতিকারক তামাক চাষ কমে আসবে এবং বিদেশ থেকে  তুলা আমদানি অনেকাংশে  কমে আসবে। এজন্য  পাহাড়ে তুলা চাষে  কৃষকদের উৎসাহিত করতে সকলকে আহবান জানানো হয়।
সেমিনারে তিন পার্বত্য জেলার তুলাচাষীরা অংশ গ্রহণ করেন।