বাসস
  ০১ আগস্ট ২০২৪, ১৭:১৭

বিজিবির মৎস্য সপ্তাহ কর্মসূচির উদ্বোধন

ঢাকা, ১ আগস্ট, ২০২৪ (বাসস) : পিলখানায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরে একটি পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করে ‘বিজিবির মৎস্য সপ্তাহ-২০২৪’ কর্মসূচির উদ্বোধন করেছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।
তিনি আজ সকালে বিজিবির সদর দপ্তরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে এ কর্মসূচির উদ্বোধন করেন।
এ উপলক্ষ্যে বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সাড়ে তিন বছরের শাসনামলে এমন কোনো সেক্টর নাই যেখানে তিনি হাত দেননি। বঙ্গবন্ধু ১৯৭২ সালে এক জনসভায় ঘোষণা দিয়েছিলেন ‘মাছ হবে বাংলাদেশের দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ।’
বঙ্গবন্ধু ১৯৭৩ সালে গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করে জাতীয় মৎস্য অবমুক্তকরণ কর্মসূচি শুরু করেন।   
‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ' জাতীয় মৎস্য সপ্তাহের এ বছরের এই প্রতিপাদ্যের কথা উলে¬খ করে বিজিবি মহাপরিচালক বলেন, ‘মাছ বিভিন্নভাবে আমাদের আমিষের চাহিদার সিংহ ভাগই পূরণ করে। শুধু আমিষের ঘাটতি পূরণই নয়, মাছ চাষ আয়বর্ধক কর্মসংস্থানেরও একটি অন্যতম উৎস।’ বিজিবি মহাপরিচালক বিজিবির প্রতিটি সদস্যকে কর্মস্থলের পাশাপাশি প্রত্যেকের গ্রামের বাড়িতে নিজ পরিবার ও আত্মীয়-স্বজনকে মাছ চাষে উদ্বুদ্ধ করার জন্য আহ্বান জানান।
আমাদের ভুলতে বসা ‘মাছে ভাতে বাঙালি’ ঐতিহ্যকে ফিরিয়ে এনে আমিষের ঘাটতি পূরণের মাধ্যমে মেধাসম্পন্ন জাতি গঠনপূর্বক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে মৎস্য সপ্তাহ-২০২৪ সফল করার আহ্বান জানান তিনি।