বাসস
  ০২ আগস্ট ২০২৪, ২১:২৯

চট্টগ্রামে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর ও পুলিশ বক্সে হামলা-ভাঙচুর

চট্টগ্রাম, ২ আগস্ট, ২০২৪ (বাসস) : কোটা সংস্কারের দাবিতে সৃষ্ট ছাত্র আন্দোলনের ডাকে হওয়া গণমিছিল থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মুক্তিযুদ্ধ জাদুঘর, দুই পুলিশ বক্স ও সাজোয়া যানে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন সিএমপি’র জনসংযোগ কর্মকর্তা ও অতিরিক্ত পুলিশ কমিশনার কাজী মো. তারেক আজিজ।
শুক্রবার (২ আগস্ট) রাত আটটায় বাসস’কে তিনি এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, ‘আন্দোলনকারীরা মিছিল নিয়ে যাওয়ার সময় প্রথমে নগরীর ওয়াসার মোড় এলাকায় পুলিশের সাজোয়া যানে হামলা চালায়। সাজোয়া যানে ক্ষতি করার পর তারা ওয়াসা মোড় পুলিশ বক্সে ভাঙচুর করে। এরপর তারা দামপাড়া হয়ে জিইসি মোড় যাওয়ার পথে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মুক্তিযুদ্ধ জাদুঘরের নামফলক ভেঙে দেয়। নামফলক ভেঙে তারা জিইসি মোড় এলাকায় গিয়ে সেখানের পুলিশ বক্স ভেঙে দেয়। পুরো বিষয়টি তদন্তাধীন রয়েছে। এ ঘটনার আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।’
এর আগে শুক্রবার জুমার নামাজের পর নগরের আন্দরকিল্লা জামে মসজিদ থেকে ‘প্রার্থনা ও গণ মিছিলের’ কর্মসূচি হিসেবে শুরুর দিকে অনেকটা শান্তিপূর্ণভাবে শুরু হয়। পরে মিছিলটি নগরের ব্যস্ততম এলাকা নিউমার্কেট হয়ে টাইগারপাস গিয়ে সড়ক অবরোধ করে। সবশেষ টাইগারপাস থেকে জিইসি অভিমুখে যাওয়ার পথে ওয়াসা এলাকায় পুলিশের সাঁজোয়া যানে ঢিল ছোড়ার ঘটনা ঘটে, এসময় মিছিলকারীরা পুলিশ বক্স ও পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরে ভাঙচুর চালায়।