বাসস
  ১১ আগস্ট ২০২৪, ১৪:৫৪

সিলেটের শাবিপ্রবি'র প্রোভিসি ও ট্রেজারারের পদত্যাগ

সিলেট, ১১ আগস্ট ২০২৪ (বাসস) : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রো ভাইস চ্যান্সেলর (প্রোভিসি) অধ্যাপক মো. কবির হোসেন ও ট্রেজাজার অধ্যাপক আমিনা পারভীন পদত্যাগ করেছেন।
শনিবার রাতে এই দুই প্রশাসক স্ব স্ব পদ থেকে পদত্যাগ করেছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা। এর আগে শনিবার (১০ আগস্ট) বিকেলে পদত্যাগ করেন শাবিপ্রবি'র ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদসহ কয়েকটি দপ্তরের প্রধানরা।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. কবির হোসেন ২০২৩ সালের ১০ জুলাই একই বিশ্ববিদ্যালয়ের তৃতীয় প্রোভিসি হিসেবে নিয়োগ পান। এক বছর এক মাস তিনি ওই পদে দায়িত্ব পালন করে পদত্যাগ করলেন।
শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের অধ্যাপক আমিনা পারভীনকে ২০২৩ সালের ৩০ এপ্রিল ট্রেজারার হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। এক বছর তিন মাস দায়িত্ব পালন করে তিনি পদত্যাগ করলেন।
এর আগে গত ৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়ক টিম এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টরিয়াল বডি, ছাত্র উপদেষ্টা, প্রভোস্ট বডি, শিক্ষক সমিতিসহ আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেয়া সব শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের নিজ নিজ দায়িত্ব থেকে পদত্যাগ করার ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল।
এর প্রেক্ষিতে বৃহস্পতিবার (৮ আগস্ট) সকল আবাসিক হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্ট এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা পদত্যাগ করেন। ওই দিন দুপুরে একযোগে সবাই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পদত্যাগপত্র জমা দেন।
এদিকে শাবিপ্রবি প্রো-ভাইস চ্যান্সেলর ( প্রো-ভিসি) অধ্যাপক  ড. মো: কবির হোসেন শিক্ষার্থীদের জন্য এক বার্তা দিয়েছেন। ওই বার্তায় তিনি লিখেছেন, শিক্ষার্থীরা চাইলে তিনিও পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন।