বাসস
  ২২ আগস্ট ২০২৪, ১৩:৩৮

সুপ্রিম কোর্টের সাত আইনজীবীর আদালত অবমাননা সংক্রান্ত অভিযোগের শুনানি রোববার

ঢাকা, ২২ আগস্ট, ২০২৪ (বাসস): আপিল বিভাগের সাবেক দুই বিচারপতি সম্পর্কে সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আনা আবেদনের শুনানি আগামী রোববার।
প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বিভাগে এ বিষয়ে শুনানির পর পরবর্তী শুনানির জন্য রোববার দিন ধার্য করে আজ আদেশ দেন। বেঞ্চে অপর বিচারপতিরা হলেন বিচারপতি মো.আশফাকুল ইসলাম, বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এস,এম, এমদাদুল হক।
আদালতে সাত আইনজীবীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন। এছাড়াও শুনানিতে ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। অপর পক্ষে ছিলেন আইনজীবী আলী আজম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।
যে আইনজীবীদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে তারা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাবেক সভাপতি ও সাবেক এটর্নি জেনারেল প্রয়াত এ জে মোহাম্মদ আলী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, বিএনপির নির্বাহী কমিটির সদস্য এডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সাবেক সভাপতি এডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক এডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক এডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।
সুপ্রিম কোর্টের দু’জন বিচারপতি সম্পর্কে এক সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের সূত্র ধরে এই সাত আইনজীবীর বিরুদ্ধে গত বছরের ২৯ আগস্ট আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়। আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. নাজমুল হুদা। শুনানি নিয়ে গতছর ১৫ নভেম্বর আপিল বিভাগ আদেশ দেন। সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের সূত্র ধরে আদালত অবমাননার আবেদনে যে প্রশ্ন তোলা হয়েছে, সে বিষয়ে নিজেদের ভূমিকা ব্যাখ্যা করতে এই সাত আইনজীবীকে ১৫ জানুয়ারি সকাল ৯টায় আপিল বিভাগে (১ নম্বর কোর্টে) হাজির হতে নির্দেশ দেন আপিল বিভাগ। ধার্য তারিখে তারা আদালতে হাজির হন। আদালত অবমাননার আবেদনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে গত বছরের ২৭ আগস্ট সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের কয়েকটি লাইন উদ্ধৃত করা হয়। বিচারপতিদের নিয়ে ব্যানার-লিফলেটসহ বিএনপিপন্থী আইনজীবীদের মিছিল-অবস্থানের ছবিও আবেদনে যুক্ত করা হয়।
ইতোমধ্যে আপিল বিভাগ থেকে পদত্যাগ করা ওই দুই বিচারপতি বিচারক থাকাবস্থায় রাজনৈতিক বক্তব্য দিয়েছেন এবং তারা শপথ ভঙ্গ করেছেন এমন দাবী জানিয়ে তাদের পদত্যাগ দাবি করে ওইসময় বিভিন্ন আইনজীবী সংগঠন সভা-সমাবেশ করেছিলেন।