বাসস
  ২২ আগস্ট ২০২৪, ১৪:৫৯

মৌলভীবাজারে সাফারি পার্ক নির্মাণে জীব বৈচিত্র্যর ওপর প্রভাব: ৪ সদস্যের কমিটি গঠন

ঢাকা, ২২ আগস্ট, ২০২৪ (বাসস) : মৌলভীবাজারে সাফারি পার্ক নির্মাণে জীব বৈচিত্র্যর ওপর প্রভাব নিরূপনে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
এই কমিটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তর প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, মৌলভীবাজার (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্প এবং জেলার জুড়ী রেঞ্জের লাঠিটিলা সংরক্ষিত বনের জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে ১৯ সেপ্টেম্বরের মধ্যে সুপারিশমালা সংবলিত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করবে। এ বিষয়ে মন্ত্রণালয় বুধবার একটি পরিপত্র জারি করেছে।
কমিটি প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, মৌলভীবাজার (১ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হলে বন, বন্যপ্রাণি ও প্রাকৃতিক জীববৈচিত্র্যর ওপর নেতিবাচক প্রভাব পড়বে কি-না তা নিরূপণ করবে। এছাড়াও, কমিটি জুড়ী রেঞ্জের লাঠিটিলা সংরক্ষিত বনের বন, বন্যপ্রাণি ও প্রাকৃতিক জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে সুপারিশমালা প্রদান করবে। কমিটি স্থানীয় ব্যক্তিবর্গের সাথেও এ বিষয়ে আলোচনা করবে।
সাবেক প্রধান বন সংরক্ষক ইশতিয়াক উদ্দিন আহমেদকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা হলেন- জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ এবং আরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমদ। বন অধিদপ্তরের বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ কমিটিতে সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটি প্রয়োজনবোধে সংশ্লিষ্ট যে-কোনো সদসদ্যকে কো-অপ্ট করতে পারবে।
উল্লেখ্য, বন্যপ্রাণি বিশেষজ্ঞ এবং পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে আলোচ্য প্রকল্পটি গ্রহণের সিদ্ধান্ত হয় যা গত ৯ নভেম্বর একনেক সভায় শর্তসাপেক্ষে অনুমোদন করা হয়। প্রস্তাবিত এ প্রকল্পটি ২০২৪-২৫ সালের এডিপিতে বরাদ্দবিহীন অননুমেদিত প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে।