বাসস
  ২২ আগস্ট ২০২৪, ২০:২৮
আপডেট : ২২ আগস্ট ২০২৪, ২০:৪২

বন্যাকবলিত এলাকার মানুষের জীবন রক্ষায় সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে: উপদেষ্টা ফারুক-ই-আজম

ফাইল ছবি

ঢাকা, ২২ আগস্ট, ২০২৪ (বাসস): বন্যাকবলিত এলাকায় সাধারণ মানুষের জীবন রক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক-ই-আজম।
তিনি বলেন, আমরা বন্যাকবলিত এলাকায় সাধারণ মানুষের জীবন রক্ষার জন্য সব ‘অ্যাফোর্ড’ (সামর্থ) নিয়োজিত করেছি। সারা দেশের বন্যায় যত দ্রুত সম্ভব মানুষের জীবন রক্ষা করতে হবে। মানুষের সঙ্গে যতটা সম্ভব যোগাযোগ রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। 
উপদেষ্টা আজ বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। 
ফেনী ও নোয়াখালী এলাকায় আকস্মিক ভয়াবহ বন্যার বিষয়ে দুর্যোগ ও ত্রাণ উপদেষ্টা বলেন, আমাদের লক্ষ্য মানুষের জীবন রক্ষা করার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়া। সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে নিয়োজিত করা হয়েছে। সংস্কার আন্দোলনের ছাত্ররাও উদ্ধার তৎপরতার সঙ্গে যুক্ত হয়েছে। সার্বিকভাবে প্রশাসন চেষ্টা করছে, সরকার চেষ্টা করছে যাতে মানুষের জীবন, জানমাল, গবাদিপশু রক্ষা করা যায়।
ফারুক-ই-আজম বলেন, ত্রাণ হিসেবে খাদ্য এবং নগদ অর্থের সর্বাত্মক প্রস্তুতি আছে। দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় আমরা যথাসম্ভব সব প্রচেষ্টা নিয়োজিত করেছি। দ্রুত পানি নামলে পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করবো।
‘এটা আকস্মিক বন্যা কিনা, পূর্বাভাস ছিল কিনা’ সাংবাদিকদের  এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন,‘ না, আমরা জানতাম না। এটা আকস্মিক। ফ্ল্যাশ ফ্ল্যাড যেটা বলে।’
ভারত থেকে বাঁধ খুলে দেওয়ার বিষয়ে তিনি বলেন, ওটার বিষয়েও যোগাযোগ হচ্ছে। ওটা আমি সঠিকভাবে আপনাদের বলতে পারছি না। শুনেছি যে ওপারে বাঁধ খুলে দেওয়া হয়েছে। সরকারিভাবে আমি এটা বিস্তারিত জানি না।