বাসস
  ৩০ আগস্ট ২০২৪, ২০:৩৬

গণতন্ত্র প্রতিষ্ঠায় সকলের মন-মানসিকতার পরিবর্তন দরকার : দুদু

ফাইল ছবি

ঢাকা, ৩০ আগস্ট, ২০২৪ (বাসস) : বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু গণতন্ত্র প্রতিষ্ঠায় সকলের মন-মানসিকতার পরিবর্তনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি সাংবিধানিক প্রতিষ্ঠানসহ দেশের সিভিল ও পুলিশ প্রশাসনে কর্মরতদের উদ্দেশ্যে বলেন, ‘এতদিন শেখ হাসিনার নির্দেশে চাকরি হারানোর ভয়ে আপনারা কাজ করেছেন। এখন দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করে যেতে হবে। এছাড়া আমরা ভালো কিছু করতে পারব বলে আমার মনে হয় না।’
শামসুজ্জামান দুদু  আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের বিরুদ্ধে পতিত স্বৈরাচারের ফরমায়েশি সকল মামলা ও সাজা অবিলম্বে প্রত্যাহারের দাবিতে আয়েজিত এক অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন এ কর্মসূচির আয়োজন করে। 
বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের আহবায়ক এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোফাজ্জল হোসেনের  সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন। 
ভোট ছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠা অসম্ভব। সেজন্য যত তাড়াতাড়ি সম্ভব গণতান্ত্রিক ধারায় ফিরতে সংবিধান অনুযায়ী জাতিকে নির্বাচনের মুখোমুখী করতে হবে বলে উল্লেখ করেন বিএনপি ভাইস  চেয়ারম্যান। 
এ সময় শামসুজ্জামান দুদু বলেন, ‘এ দেশ আমাদের। এই দেশে অপ্রীতিকর সবকিছু  আমাদেরকেই রক্ষা ঠেকাতে হবে। চারপাশে কিছু দুষ্কৃতকারী চাঁদাবাজি করার চেষ্টা করছে। আমাদের নেতা তারেক রহমান বলেছেন, যারা চাঁদাবাজি করবে, যারা দুষ্কৃতকারী, তাদেরকে আইনের হাতে তুলে দেন। এই জায়গায় কোন আপোষ করা যাবে না। দেশের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে, অর্থনৈতিক স্বার্থে, রাজনৈতিক স্বার্থে যারা দুষ্কৃতিকারী তাদের কোনো ছাড় নেই।’