বাসস
  ০২ অক্টোবর ২০২৪, ১৬:৫৭

বৈষম্য বিরোধী আন্দোলন দমনে গণহত্যার অভিযোগে ট্রাইব্যুনালের প্রসিকিউশন-তদন্ত সংস্থায় ৫১ অভিযোগ

ঢাকা, ২ অক্টোবর ২০২৪ (বাসস): বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলন দমনে পরিচালিত হত্যা ও গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন ও তদন্ত সংস্থায় এ পযর্ন্ত ৫১ টি অভিযোগ জমা পড়েছে।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর গাজী এম এইচ তামিম গণমাধ্যমকে আজ এ কথা জানান।
তিনি বলেন, এর মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন অফিসে এখন পর্যন্ত ৩৫ টি অভিযোগ দাখিল করা হয়েছে। এছাড়াও ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় ১৬ টি অভিযোগ দাখিল করা হয়েছে।
বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলন দমনে বিগত সরকারের শীর্ষ ব্যক্তি ও কর্মকর্তা এবং রাজনৈতিক নেতা ও দলীয় ক্যাডারদের বিরুদ্ধে হত্যা গণহত্যার সুনির্দিষ্ট ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগ উল্লেখ করে তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা ও বিচারের আর্জি পেশ করা হয়েছে।
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, গণতন্ত্রকামী বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং সাধারণ মানুষের বিপ্লব ও গণঅভ্যুত্থানে পদত্যাগ করে দেশ থেকে ৫ আগস্ট  পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর বিগত সংসদ ভেঙে দেয়া হয়। নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ  ইউনূসের নেতৃত্বে শপথ নেয় নতুন অন্তর্বর্তী সরকার।
আন্দোলনে বিগত সরকারের নির্দেশে পরিচালিত হত্যা ও গণহত্যা এবং মারাত্মকভাবে জখমের শিকার হওয়া ঘটনার বিচারের দাবীতে সুনির্দিষ্ট অভিযোগ এনে দেশের বিভিন্ন থানায় মামলা দায়ের হচ্ছে। পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেও ভিকটিমদের পক্ষে অভিযোগ আনা হচ্ছে।