বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৯:১২
আপডেট : ১৪ অক্টোবর ২০২৪, ১৯:৫২

বিএসটিআইকে পণ্যের মান উন্নয়নে রোডম্যাপ তৈরি করতে হবে: আদিলুর

ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : অন্তর্বর্তী সরকারের শিল্প, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান আজ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ঊর্ধ্বতন কর্মকর্তাদের পণ্যের জাতীয় মান উন্নয়নে একটি রোডম্যাপ তৈরির কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।

বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই আয়োজিত এক আলোচনা সভায় তিনি বলেন, ‘পণ্যের মান নিশ্চিত করতে হবে কারণ এটি শিল্পের উন্নয়ন এবং মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য প্রয়োজন।’

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন।

আদিলুর রহমান বলেন, বিএসটিআই যেহেতু পণ্যের গুণগত মান নিশ্চিত করার দায়িত্বে রয়েছে, সেহেতু সকল বাধা অতিক্রম করে সারাদেশে এর কার্যক্রম সম্প্রসারণ করতে হবে।

তিনি বলেন, ‘পরিকল্পনা করাই যথেষ্ট নয়। আপনাদের অবশ্যই মানুষের কাছে মানসম্মত পণ্য পৌঁছানোর জন্য কাজ করতে হবে।’

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার ইতোমধ্যে বেশ কয়েকটি সংস্কার কমিশন কমিটি গঠন করেছে, যেগুলো চলতি বছরের ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি থেকে কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ পণ্য ও সেবার মান প্রণয়ন ও বাস্তবায়নে বিএসটিআই-এর সক্ষমতা জোরদার করার জন্য সরকার আরও গুরুত্বারোপ করেছে।

তিনি আরও বলেন, ‘বিএসটিআই এই প্রক্রিয়ায় বৈশ্বিক মানদণ্ডের সাথে স্থানীয় মানকে সামঞ্জস্য করে, বাংলাদেশের পণ্যকে আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা পূরণে সক্ষম করে।’

সভায় বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের প্রশাসক মো. হাফিজুর রহমান এবং স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআইয়ের মহাপরিচালক (ডিজি) এসএম ফেরদৌস আলম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল হাসিব চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বলেন, পরিবেশ ও স্বাস্থ্য রক্ষায় পণ্যের গুণগত মান বজায় রাখতে হবে।

বিএসটিআই মহাপরিচালক এসএম ফেরদৌস আলম বলেন, উৎপাদন, কৃষি, স্বাস্থ্যসেবা এবং ভোগ্যপণ্যসহ বিভিন্ন খাতে প্রতিষ্ঠানটির নিরলস প্রচেষ্টা বাংলাদেশের শিল্পের সক্ষমতা স্থানীয় ও বৈশ্বিক উভয় ক্ষেত্রেই বৃদ্ধি করেছে।