বাসস
  ১৬ অক্টোবর ২০২৪, ২০:৫০

দ্রুত প্রকল্প বাস্তবায়নের নির্দেশ ডাক ও টেলিযোগাযোগ সচিবের


ঢাকা, ১৬ অক্টোবর, ২০২৪ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ সচিব ড. মো. মুশফিকুর রহমান আজ সংশ্লিষ্ট কর্মকর্তাদের আন্তরিকতা ও নিষ্ঠার সাথে প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন।


ডাক ও টেলিযোগাযোগ বিভাগের (পিটিডি) সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশনা দেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।


সচিব উল্লেখ করেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এখন পর্যন্ত ২০২৪-২৫ অর্থবছরের সমস্ত প্রকল্পের ২০ শতাংশ ভৌত অগ্রগতি প্রত্যক্ষ করেছে। সভায় বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি এবং প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।


আইএমএডি (পরিকল্পনা মন্ত্রনালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ) এর মতে, ২০২৪ সালের আগস্ট পর্যন্ত অর্থবছর ২৫ এ এডিপি বাস্তবায়নের জাতীয় অগ্রগতি ২.৫৭ শতাংশ, যেখানে পিটিডি সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত ১১.৬৭ শতাংশ বাস্তবায়েেনর রেকর্ড করেছে।


মুশফিকুর রহমান বলেন, যদিও পিটিডির এডিপি বাস্তবায়নের হার ২০২৫ অর্থবছরে জাতীয় অগ্রগতির চেয়ে বেশি, তাতে সন্তুষ্ট হওয়ার কিছু নেই।


বরাদ্দের ঘাটতির কারণে চলমান কিছু প্রকল্পের বাস্তবায়ন স্থগিত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বরাদ্দ পাওয়া মাত্রই সেসব প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে হবে।


চলতি অর্থবছরে, পিটিডির চারটি বিভাগ মোট নয়টি প্রকল্প বাস্তবায়ন করছে, যার মধ্যে বিটিসিএলের পাঁচটি, টেলিটকের একটি, ডাক অধিদপ্তরের দুটি এবং বাংলাদেশ সাবমেরিন কেবল পিএলসির একটি প্রকল্প রয়েছে।


সভায় সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা অগ্রগতি ও বাস্তবায়নের অবস্থা তুলে ধরেন।