বাসস
  ১৬ অক্টোবর ২০২৪, ২১:০০
আপডেট : ১৭ অক্টোবর ২০২৪, ০৩:২২

বিচারককে ‘মাই লর্ড’-এর পরিবর্তে প্রতিশব্দ ব্যবহারের অভিমত ট্রাইব্যুনাল চেয়ারম্যানের

ঢাকা, ১৬ অক্টোবর, ২০২৪ (বাসস) : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তূজা মজুমদার আদালতে বিচারককে ‘মাই লর্ড’ বলার পরিবর্তে অন্য কোন প্রতিশব্দ ব্যবহারে অভিমত প্রকাশ করেছেন।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও অপর দুই সদস্যকে এটর্নি জেনারেল অফিস, সুপ্রিম কোর্ট বার ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনের পক্ষ থেকে সংবর্ধনায় দেয়া বক্তৃতায় তিনি আজ এই অভিমত ব্যক্ত করেন।

ট্রাইব্যুনাল চেয়ারম্যান বলেন,আদালতকে ‘মাই লর্ড’ বলায় আমার আপত্তি রয়েছে। এটি আমার ব্যক্তিগত মত। এখানে অন্য কোন প্রতিশব্দ ব্যবহার করার মত দেন তিনি। হাইনেস, মহামান্য আদালত বলা যেতে পারে বলে তিনি মনে করেন। এ বিষয়ে তিনি এটর্নি  জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাথে সংশ্লিষ্ট সকলের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। বিচার বিভাগের স্বাধীনতা সংক্রান্ত মাসদার হোসেন  মামলার রায় বাস্তবায়ন নিয়ে গুরুত্বারোপ করেন তিনি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অস্থায়ী এজলাসে আজ এই সংবর্ধনা অনুষ্ঠান হয়।

এটর্নি জেনারেল মোঃ আসাদুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও অপর দুই সদস্যকে স্বাগত জানিয়ে বক্তৃতা করেন।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেল মোঃ আসাদুজ্জামান ও সুপ্রিম কোর্ট বার সভাপতি এ এম মাহবুব উদ্দিন খোকন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও অপর দুই সদস্যের বৃত্তান্ত তুলে ধরেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তূজা মজুমদার, অপর দুই সদস্য বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরী তাদেরকে সংবর্ধনার জন্য ধন্যবাদ জানান।

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেছেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন নির্মূলে জুলাই-আগস্টে সংঘটিত গণহত্যা ও মানবতা বিরোধী অপরাধের অভিযোগের বিচারিক কার্যক্রম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শুরু হচ্ছে কাল বৃহস্পতিবার ১৭ অক্টোবর।

গত ৯ অক্টোবর হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নেয়া মো. গোলাম মর্তূজা মজুমদারকে চেয়ারম্যান করে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরী। রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৪ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়।