বাসস
  ০৩ এপ্রিল ২০২৩, ১৭:২৬

জেলা-উপজেলায় প্রতিবন্ধীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে : আমু

ঝালকাঠি, ৩ এপ্রিল, ২০২৩ (বাসস) : দেশের সকল জেলা ও উপজেলায় প্রতিবন্ধীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র নির্মান করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের সমন্নয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু।
আজ সোমবার দুপুরে ঝালকাঠি শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিশ^ অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঝালকাঠি সিভিল সার্জন অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে ইফতার সামগ্রী তুলে দেন আমির হোসেন আমু।
আমির হোসেন আমু বলেন, সায়মা ওয়াজেদ পুতুলের পরিকল্পনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের জন্য নানা প্রকল্প হাতে নিয়েছেন। প্রতিবন্ধীদের জন্য জেলা ও উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। ইতোমধ্যে ৮টি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। করোনা পরিস্থিতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না হলে এতোদিনে প্রশিক্ষণ কেন্দ্রগুলো নির্মাণ করা হয়ে যেতো।
তিনি বলেন, অটিজম শিশু জন্মগ্রহণ করলে বাবা মাকে বিষয়টি বুঝতে হবে, তাকে সুচিকিৎসা দিতে হবে। চিকিৎসার মাধ্যমে শিশুকে সুস্থ করতে হবে। সরকার তাদের পড়ালেখার ব্যবস্থা করেছে।
আমু বলেন, প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়, তারাও পড়ালেখা করে চাকরি করছে। সরকার তাদের চাকরির ব্যবস্থাও করে দিচ্ছে।
ঝালকাঠির সিভিল সার্জন ডা. এইচ এম জহিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. অসীম কুমার সাহা ও সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শামীম আহম্মেদ বক্তৃতা করেন।
দুপুরে তিনি ঝালকাঠিতে ফিরোজা আমু প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের ১৫০ শিক্ষার্থীদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেন। বিদ্যালয়ের সভাপতি ফয়সাল রহমান জসীম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।