বাসস
  ১৮ এপ্রিল ২০২৩, ১৫:৪২

বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনে মুজিবনগর দিবস উদযাপিত

ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৩ (বাসস) : বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনে যথাযোগ্য মর্যাদায় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারের আনুষ্ঠানিক শপথ গ্রহণের ঐতিহাসিক স্মরণে মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে।
গতকাল ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ১৭ এপ্রিল মুজিবনগর দিবস উদযাপিত হয়।
দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। এ সময় দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনানো হয়। অনুষ্ঠানে ‘মুজিবনগর ঃ বাংলাদেশের প্রথম রাজধানী’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আজ মঙ্গলবার ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মুক্তিযুদ্ধে সকল শহিদের আত্মার শান্তি ও মাগফেরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে দিনের কর্মসূচি শেষ হয়।
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে মুজিবনগর দিবস উদযাপিত ঃ নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল’র উদ্যোগে ১৭ এপ্রিল যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের নেতৃত্বে কর্মকর্তাবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে ঐতিহাসিক মুজিবনগর দিবসের ওপর নির্মিত একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, জাতীয় চার নেতাসহ সকল শহিদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়ার মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।