বাসস
  ০১ মে ২০২৩, ২২:২৩
আপডেট : ০১ মে ২০২৩, ২২:৪০

শ্রমিকের মজুরি প্রাপ্যতা অনুযায়ী যথাসময়ে প্রদান নিশ্চিত করতে হবে : স্পিকার

ঢাকা, ১ মে, ২০২৩ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শ্রমিকের মজুরি প্রাপ্যতা অনুযায়ী যথাসময়ে প্রদান নিশ্চিত করতে হবে।  
তিনি বলেন, 'শ্রমিকরাই শিল্প কারখানার প্রাণ। তাঁরাই সকল শিল্প কারখানা ও জাতীয় অর্থনীতির  চালিকাশক্তি।  কাজেই শ্রমিকদের কল্যাণ, নিরাপত্তা, সুরক্ষা, ন্যায্য অধিকারসহ সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে হবে।'
স্পিকার আজ নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর অন্তর্গত পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাতীয় শ্রমিক লীগ এবং অটো, টেম্পু, অটো রিক্সা, বেবি ট্যাক্সি, ট্যাক্সিকার পরিবহন শ্রমিক ইউনিয়ন কর্তৃক আয়োজিত 'মহান মে দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।
তিনি বলেন, মালিকপক্ষের সাথে শ্রমিকদের মেলবন্ধন তৈরি করতে হবে।
তিনি বলেন, একটি মানবিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে কাজ করতে সমর্থ হলেই কেবলমাত্র শ্রমিকেরা তাদের প্রদত্ত শ্রম প্রতিষ্ঠানের সর্বোচ্চ উৎপাদনে নির্বাহ করতে পারে৷
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকের সুযোগ সুবিধা, স্বাস্থ্য, নিরাপত্তা ইত্যাদির কথা বিবেচনা করে ২০১৮ সালে শ্রম আইনকে সংশোধিত আকারে প্রণয়ন করেছেন।
তিনি বলেন, এদেশের নারী শ্রমিকরা জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। সুতরাং কর্মক্ষেত্রে তাদের সকল সুযোগ সুবিধা প্রাপ্তি নিশ্চিত করতে হবে।
এ অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান শফিউর রহমান মিলন, উপজেলা শ্রমিকলীগ সাধারণ সম্পাদক শাহানুর আলম শাহীন, যুগ্ম সম্পাদক সুলতান আহমেদ সন্টু, ইমারত শ্রমিক ইউনিয়ন সভাপতি নায়েব আলী, শ্রমিক লীগের সহ-সভাপতি মোস্তাফিজার মন্টু, ইমারত শ্রমিকের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, স্থানীয় ও জেলাপর্যায়ের আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।