বাসস
  ১০ জুন ২০২৩, ২১:৪৩

কবি নজরুলকে সব সময় স্মরণ করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ১০ জুন ২০২৩ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন,  নজরুলকে সব সময় স্মরণ করতে হবে। তাহলে সংস্কৃতি অন্ধ সাম্প্রদায়িক গোষ্ঠীর ছায়ায় ঢেকে যাবে না।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন এবং তাকে জাতীয় কবি হিসেবে নির্বাচিত করেছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর সাংস্কৃতিক কর্মকান্ড বাধাগ্রস্ত হয়েছিল।
আজ ঢাকায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আবৃত্তি চর্চা কেন্দ্র 'বৈতরণী'র উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলা একাডেমীর পরিচালক ডক্টর শাহাদাত হোসেন নিপু।
খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সালের ১৭ই মে দেশে এসেছেন বলেই সংস্কৃতি বেঁচে গেছে। সাংস্কৃতিক অঙ্গনের কর্মীরা বেঁচে গেছেন। তিনি রাজনীতির পাশাপাশি সংস্কৃতিকেও এগিয়ে নিয়ে গেছেন। ৭৫ পরবর্তী সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য শেখ হাসিনার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর সংস্কৃতিকে ধরে রাখার জন্য তিনি প্রচেষ্টা চালিয়েছেন। গুরুত্বপূর্ণ  দায়িত্বে থেকেও সংস্কৃতিকে কখনো পাশ কাটিয়ে যাননি। সব সময় পাশে ছিলেন। 
তিনি বলেন, বঙ্গবন্ধু কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি' লেখা গানকে  জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করেছেন। কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  যখন আমাদের সাথে আছেন-তখন আমাদের সাংস্কৃতিক কর্মকন্ড থেমে থাকতে পারে না। বাংলাদেশ পিছিয়ে  যেতে পারে না। বঙ্গবন্ধু বাঙালি পরিচয় দিয়েছেন, তিনি স্বাধীন দেশ দিয়েছেন। ফলে জাতীয় কবির পাশাপাশি বঙ্গবন্ধুকেও স্মরণ করতে হবে।