বাসস
  ১১ জুন ২০২৩, ১৭:৩৮
আপডেট : ১১ জুন ২০২৩, ১৭:৪১

ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি : জাহিদ ফারুক

ঢাকা, ১১ জুন, ২০২৩ (বাসস): পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি। যথাযথভাবে পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী এক দশকের মধ্যেই বাংলাদেশের উন্নয়নের বিষয়টি আরও স্পষ্ট হবে। 
আজ রোববার রাজধানীর পানি ভবন এর সম্মেলন কক্ষে ‘পোট্রেট অব বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ এন্ড ইমপ্লেমেন্টশেন আউটলুক’ এবং ‘টুয়ার্ডস এ হলিস্টিক এপ্রাইসাল অব বিডিপি ২১০০’ শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি প্রতিমন্ত্রী এসব কথা বলেন ।
প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশের কোনও ভূমিকা না থাকা সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় সরকার পানি অবকাঠামো সংস্কার, নদীর তীর সংরক্ষণ, নদীর নাব্যতা রক্ষায় ড্রেজিং, খাল পুনঃখনন, প্রাকৃতিক জলাধার রক্ষণাবেক্ষণ এবং নতুন জলাধার ও ব্যারেজ নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে। একই সঙ্গে নদীর তীরবর্তী ভূমি পুনরুদ্ধার করে বনায়ন, অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং জলাবদ্ধতা দূর করতে জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত আছে। 
তিনি বলেন, শতবর্ষের এ মহাপরিকল্পনার প্রথম ধাপ ২০৩০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে।  
তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বির্নিমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম শতবর্ষ মহাপরিকল্পনা "বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা- ২১০০" অনুমোদন করেছেন। এ প্ল্যান এর মূল উদ্দেশ্য হলো ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র নির্মূল ও মধ্যম আয়ের দেশে উত্তরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এ মহাপরিকল্পনার ৬টি অভীষ্ট অর্জনে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখবে।
বিশেষ অতিথির বক্তব্যে উপ-মন্ত্রী এনামুল হক শামীম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে পানির সুষ্ঠু ও টেকসই ব্যবস্থাপনা ও উন্নয়নের মাধ্যমে স্বল্প মেয়াদে দারিদ্র ও দুর্ভিক্ষ মোকাবেলা করা এবং দীর্ঘ মেয়াদে দেশের প্রতি ইঞ্চি জমি মানুষের জীবন, জীবিকা ও বিনিয়োগ নিরাপদ করার স্বপ্ন নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠা করেছিলেন। 
তিনি বলেন, একটি রাষ্ট্রের উন্নয়ন পরিকল্পিত পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন সম্ভব। বাংলাদেশে ডেল্টা প্ল্যান-২১০০ মহাপরিকল্পনারসহ দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধানে আগ্রহী হয়ে উঠছে।
সেমিনারে সভাপতিত্ব করেন পানি সম্পদ মান্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। স্বাগত বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ড মহাপরিচালক রমজান আলী প্রমাণিক এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ার।