বাসস
  ২৩ নভেম্বর ২০২৩, ১৭:৫২
আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ২২:৩১

সিলেটে ট্রেনের বগিতে আগুন

সিলেট, ২৩ নভেম্বর, ২০২৩ (বাসস) : সিলেট রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা উপবন এক্সপ্রেস ট্রেনের একটি বগিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তবে যাত্রা না থামিয়ে নির্ধারিত সময়েই ঢাকার উদ্দেশ্যে যাত্রা অব্যাহত রেখেছে ট্রেনটি।
বুধবার (২২ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে সিলেট রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। পরে তাৎক্ষণিকভাবে রেলওয়ে কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিসের একটি দল আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিভাতে সক্ষম হয়। তবে ক্ষয়ক্ষতির পরিমান এখনও জানা যায়নি। 
সিলেট রেলওয়ে সুত্রে জানা যায়, সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে রাত সোয়া ১১টায় উপবন এক্সপ্রেস নামের এ ট্রেনটি ছেড়ে যাওয়ার জন্য আগে থেকেই ডক ইয়ার্ড থেকে এনে লাইনে দাঁড় করিয়ে ট্রেনটিকে প্রস্তুত রাখা হয়। রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ করে একটি এসি বগিতে আগুন লাগতে দেখা যায়। পরে খবর পেয়ে সাথে সাথে সিলেট রেলওয়ে কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে গিয়ে  আগুন নিয়ন্ত্রণে আনেন। এসময় ট্রেনের ‘খ’ কোচে আগুন লাগার পর অন্য কোচগুলো সংযোগ বিচ্ছিন্ন করে সরিয়ে নেওয়া হয়।
সিলেট রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক (ম্যানেজার) মো. নুরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ট্রেনের একটি বগিতে আগুন লেগে ট্রেনের বেশ কয়েকটি সিট পুঁড়ে গেছে। তবে ক্ষতির পরিমান এখনও নিরুপন করা সম্ভব হয়নি। আগুন লাগার সময় ট্রেনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিলো। প্রাথমিকভাবে এটা নাশকতার চেষ্টা হতে পারে এমনটি ধারনা করা হচ্ছে। তবে বিষয়টি তদন্ত স্বাপেক্ষে বিস্তারিত বলা যাবে বলে তিনি জানান।
এদিকে ট্রেনের বগিতে অগ্নিকা-ের ঘটনা ঘটলেও ট্রেনের আগুনে পোড়া ওই বগিটি রেখে বুধবার দিবাগত রাত ১২টায় যাত্রী নিয়ে সিলেট থেকে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনের উদ্দেশ্যে  ‘উপবন এক্সপ্রেস’ নামের এ ট্রেনটি যাত্রা করেছে বলে জানিয়েছেন সিলেট রেলওয়ে স্টেশনের মাষ্টার (ভারপ্রাপ্ত) আবু নাসের রাসেল। 
তিনি জানান, যাত্রীসেবা অব্যাহত রাখতে আগুন নেভানোর পর পুড়ে যাওয়া বগি সিলেট রেলস্টেশনে রেখে নতুন আরেকটি বগি সংযুক্ত করে রাত ১২টার সময় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় উপবন এক্সপ্রেস ট্রেনটি। ট্রেনটিতে যাত্রী পরিবহনকারী বগির সংখ্যা ছিল ১৪টি। উপবন এক্সপ্রেসের এ ট্রেনটির সিলেট ছাড়ার সময় হলো রাত সাড়ে ১১টা। তবে অগ্নিকা-ের কারণে বুধবার এটি আধা ঘণ্টা বিলম্বে যাত্রা শুরু করে।
অন্যদিকে ট্রেনে অগ্নিকান্ডের সংবাদ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো.ইলিয়াছ শরীফ,বিপিএম-(বার),পিপিএম, সিলেট রেলওয়ের পুলিশ সুপার (এডিশনাল ডিআইজিপদে পদন্নোতি প্রাপ্ত) শেখ শরিফুল ইসলাম, সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) সোহেল রেজা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মাসুদ রানা ও দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুদ্দোহা পিপিএম সহ সিলেটের বিশিষ্টজনরা।