বাসস
  ০৯ ডিসেম্বর ২০২৩, ২০:২৯

সৃজনশীল উদ্ভাবনী চিন্তা স্মার্ট বাংলাদেশ গড়তে কার্যকর ভূমিকা রাখবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ৯ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তরুণ-তরুণীদের সৃজনশীল, অনন্য উদ্ভাবনী চিন্তা-চেতনা স্মার্ট বাংলাদেশ গড়তে কার্যকর ভূমিকা রাখবে। 
তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তনশীল। এ পরিবর্তনের সাথে দ্রুত নিজেদের খাপ খাওয়াতে পারে তরুণ সমাজ। তরুণদেও যার যার অবস্থান থেকে সময়োচিত নেতৃত্ব দিতে পারলে উন্নত সমৃদ্ধ পরিবেশবান্ধব বাংলাদেশ গড়া সময়ের ব্যাপার মাত্র।
আজ শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ইয়াং বাংলা আয়োজিত এবং পাওয়ার সেল ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানীর সহযোগিতায় বিচ্ছুরণ ২.০ উদ্ভাবনী প্রতিযোগিতায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 
প্রতিমন্ত্রী বলেন, আগামী প্রজন্মের কাজের পরিবেশ আমাদেরকেই তৈরি করে দিতে হবে। বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত উত্তরোত্তর বড় হচ্ছে। সৃষ্ট সমস্যাগুলোর একটি স্মার্ট ও পরিবেশবান্ধব সমাধান প্রয়োজন। আমাদের সমস্যার সমাধান আমাদেরকেই করতে হবে, আমাদের মতো করেই করতে হবে। বাংলাদেশের থ্রী-হুইলার বা ব্যাটারি চালিত যানবাহনের সমস্যা একান্তই আমাদের। এর সমাধানও আমাদের বের করতে হবে। বিদ্যুৎ চালিত যানবাহনের সংখ্যা বাড়ানো গেলে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমে যাবে। 
‘বিচ্ছুরণ’ উদ্ভাবনী প্রতিযোগিতায় ৭টি ক্যাটাগরিতে (স্মার্ট প্রোডাকশন, এনভায়রনমেন্ট এন্ড এনার্জি, ডিস্ট্রিবিউশন এন্ড ম্যানেজমেন্ট, স্মার্ট গ্রিড সলিউশন, এনার্জি ডিমান্ড ফোরকাস্টিং স্মার্ট অপারেশন এন্ড এনার্জি মনিটরিং এবং আইওটি বেজড পাওয়ার এন্ড এনার্জি সলিউশন) ৭০০ আইডিয়া জমা পড়ে। এর মধ্য থেকে শ্রেষ্ঠ ১০টি আইডিয়াকে বাস্তবে রূপদানের লক্ষ্যে আর্থিক, কারিগরী, ও ব্যবস্থাপনা সহযোগিতা করা হবে। আজ  ৭টি দল দলগতভাবে পুরস্কার পেয়েছে।
অনুষ্ঠানে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লি.-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী ও ইয়াং বাংলা টীম লিডার অধ্যাপক মো. রশিদুল হাসান  প্রমুখ বক্তব্য রাখেন।