বাসস
  ১৩ আগস্ট ২০২৩, ১৮:২৯

জয় দিয়ে রিয়ালের লা লিগা মিশন শুরু: অভিষেকেই বেলিংহামের ‘স্পেশাল গোল’

বার্সেলোনা, ১৩ আগস্ট ২০২৩ (বাসস/এএফপি): রিয়াল মাদ্রিদের হয়ে অভিষেকেই ‘ স্পোশাল’ গোল করেছেন জুড বেলিংহাম। যার সুবাদে জয় দিয়ে লা লিগার নতুন মিশন শুরু করেছে মাদ্রিদ জায়ান্টরা। গতকাল সান মেমিসে অনুষ্ঠিত লিগ ম্যাচে অ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে হারিয়েছে কার্লো আনচেলোত্তির শিষ্যরা। ম্যাচে রিয়ালের হয়ে অপর গোলটি করেছেন রদ্রিগো গোয়েস।
ব্যালন ডি’অর খেতাব জয়ী করিম বেনজেমাকে  হারিয়েছে রিয়াল। এই গ্রীষ্মে মোটা অংকের অর্থে সৌদি প্রো লিগে পাড়ি জমিয়েছেন এই ফরাসি তারকা। পরিবর্তিত হিসেবে এখনো প্যারিস সেন্ট জার্মেই থেকে কিলিয়ান এমবাপ্পেকের পাবার অপেক্ষায় রয়েছে ক্লাবটি। যদিও এখনো ঝুলে আছে এমবাপ্পের দল বদল।
বিকল্প হিসেবে আক্রমন ভাগের জুটি হিসেবে দারুন করেছেন দুই ব্রাজিলীয় ভিনিসিয়াস জুনিয়র ও রড্রিগো। তারা ১০ নম্বর জার্সিধারী  বেলিংহ্যামকে আক্রমনভাগে দারুন ভাবে সমর্থন জুগিয়েছেন। ম্যাচ শেষে বেলিংহ্যাম রিয়াল মাদ্রিদ টিভিকে বলেন,‘ এটি ছিল সত্যি স্পেশাল। সবচেয়ে বড় বিষয় হচ্ছে জয় পাওয়া।’
নিয়মিত গোল রক্ষক থিবো  কোর্তোয়ার পরিবর্তে গতকাল লস ব্লাঙ্কোসদের গোল পোস্ট সামালের দায়িত্ব পালন করেছেন আন্দ্রে লুনিন। লিগামেন্টের ইনজুরির কারণে মৌসুমের অধিকাংশ সময়  সাইডলাইনে কাটাতে হয়েছে কোর্তোয়াকে। 
ম্যাচে কোচ আনচেলোত্তির দলের হয়ে অভিষেক হয়েছে  রায়ো ভায়েকানো থেকে ফিরে আসা ডিফেন্ডার ফ্রান গার্সিয়ার। এই মৌসুম শেষেই ব্রাজিল জাতীয় ফুটবল দলের দায়িত্ব নেবেন আনচেলোত্তি। তবে ওই ম্যাচের বড় পোস্টার বয় ছিলেন ২০ বছর বয়সি বেলিংহাম। যিনি প্রমান করেছেন কেন তাকে দলে টানতে ১০০ মিলিয়ন ইউরো ব্যয় করেছে রিয়াল মাদ্রিদ।
রড্রিগো বলেন,‘ বেলিংহামের সঙ্গে খেলতে পেরে আমি দারুন খুশি। সে দারুন এক খেলোয়াড়। আমি নিশ্চিত এই মৌসুমে সে আমাদের দলকে দারুন সহায়তা করতে পারবে।’
অভিষেকে ইংল্যান্ড আন্তর্জাতিক তারকার দক্ষতার প্রশংসা করে কোচ আনচেলোত্তি বলেন,‘ আগেও সে খুব ভালো ছিল। তার মধ্যে চমৎকার ব্যক্তিত্ব রয়েছে। এখানেও সে অনুপ্রেরনা পাবে। সে দারুন একজন খেলোয়াড়। তাকে দলে ভেড়ানোটা বেশ গুরুত্বপুর্ন ছিল।’
ম্যাচের ২৮ মিনিটেই রড্রিগোর গোলে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। ৩৬ মিনিটে বেলিংহাম গোল করলে ২-০ ব্যবধানের লিড নিয়েই বিরতিতে যায় লস ব্লাঙ্কোসরা। দ্বিতীয়ার্ধে কোন দল গোল করতে না পারায় ওই ব্যবধানেই জয় নিশ্চিত করে রিয়াল।
শনিবার অনুষ্ঠিত লা লিগার অন্য ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ১-১ গোলে জিরোনা এবং একই ব্যবধানে ড্র করের পয়েন্ট ভাগাভাগি করেছে লাস পালমাস ও মায়োর্কা।