বাসস
  ০৩ নভেম্বর ২০২৩, ১৬:২৬

ভারতীয় পেসারদের কেবলমাত্র নেটে মোকাবেলা করতে হওয়ায় খুশি আইয়ার

মুম্বাই, ৩ নভেম্বর, ২০২৩ (বাসস/এএফপি) : ভারতীয় পেসারদের কেবলমাত্র নেটে মোকাবেলা করতে হয় বলে নিজেকে ভাগ্যবান মনে করছে ভারতীয় ব্যাটার শ্রেয়াস আইয়ার। বিশ্বকাপে গতকাল শ্রীলংকার বিপক্ষে  বড় জয়ে গুরুত্বপূর্ন অবদান  রাখার পর এমন মন্তব্য করেছেন  ভারতীয় ব্যাটার শ্রেয়াস আইয়ার। গতকালের জয়ে প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপ সেমিঢাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক ভারত।
গতকাল মুম্বাইয়ে অনুষ্ঠিত ম্যাচে মাত্র ২০ ওভারের মধ্যে ৫৫ রানে শ্রীলংকাকে অল আউট করে ভারত। ফলে ৩০২ রানের বিশাল জয় নিয়ে প্রথম দল হিসেবে টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করে স্বাগতিক দল। এই নিয়ে টুর্নামেন্টের সাত ম্যাচের সবকটি ম্যাচেই জয়লাভ করেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি।
জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ মাত্র ৩ রানে লংকানদের চার উইকেট ফিরিয়ে দেয়ার পর ১৮ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন আরেক ভারতীয় পেসার মোহাম্মদ সামি। 
মদুশঙ্কার পঞ্চম শিকারে পরিণত হওয়ার আগে ৩টি চার ও ৬টি ছক্কায় ৫৬ বলে ঝড়ো গতিতে  আসরে নিজের সর্বোচ্চ  ৮২  রান করা আইয়ার সাংবাদিকেদের বলেন,‘ আগের ম্যাচ ও আজ ভারতীয়দের বোলিং দেখে তাদের বিপক্ষে ব্যাট করতে না হওয়ায় নিজেকে ভাগ্যবান লাগছে।তবে এটি ঠিক যে আমরা নেটে তাদের বিরুদ্ধে ব্যাট করি। সেটি যেকোন ধরনের বোলারদের বিপক্ষে খেলার জন্য আমাদের বাড়তি অনুপ্রেরানার যোগান দেয়।’ 
আইয়ার বলেন,‘ শুরু থেকেই সঠিক পন্থায় খেলার পরিকল্পনা ছিল মাথায়। কারণ আগের কয়েকটি ম্যাচে দুর্দান্ত শুরুর সুযোগ পেয়েও নিজের সংগ্রহকে সমৃদ্ধ করতে পারিনি। আমি সুযোগগুলোকে কাজে লাগাতে ব্যর্থ হয়েছিলাম।
তবে আজ আমি নিজেকে বলেছি, সুযোগ পেলে ষাড়ের মতো নিজেকে এগিয়ে নিয়ে যাব। সৌভাগ্যবশত: সেই সুযোগ আমি পেয়েছি। আশা করি ভবিষ্যতেও সেটি অব্যাহত থাকবে। কারণ এই মুহুর্তে দলটি দুর্দান্ত ফর্মে রয়েছে।’
‘দলের জন্য খেলুন’
মুম্বাইয়ের এই ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০১১ বিশ^কাপে শ্রীলংকাকে হারিয়ে  শিরোপা জয়ী ভারতীয় দলের সদস্য বিরাট কোহলি গতকাল করেছেন ৮৮ রান। শচিনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড স্পর্শের  সুযোগ থেকে বঞ্চিত হন তিনি। শুভমান গিল ৯২ রানে আউট হওয়ায় লংকানদের বিপক্ষে আট উইকেটে ৩৫৭ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা। অবশ্য সেঞ্চুরি না হওয়ায় কোন রকম আক্ষেপ নেই আইয়ারের। তিনি বলেন,‘ এটি এমন একটি মঞ্চ, যেখানে আপনি দলের জন্যই খেলবেন। শুধু ব্যক্তিগত অর্জনের জন্য আপনি খেলবেন না।’
এদিকে সাত ম্যাচের মধ্যে পঞ্চম এই পরাজয়ে বিশ^কাপের সেমিফাইনালে খেলার আশা শেষ হয়ে গেছে ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলংকার।