বাসস
  ০৪ নভেম্বর ২০২৩, ১৫:৪৮

বোর্ড সদস্যদের পদত্যাগের দাবী জানালেন ক্ষুব্ধ লংকান ক্রীড়ামন্ত্রী

কলম্বো, ৪ নভেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : বিশ্বকাপে স্বাগতিক ভারতের বিপক্ষে ৩০২ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়ে ব্যর্থতার হতাশাজনক এক অধ্যায়ের জন্ম দিয়েছে শ্রীলংকা। আর এতেই ক্ষুব্ধ দ্বীপরাষ্ট্রটির ক্রীড়ামন্ত্রী রোশান ফার্নান্দো ক্রিকেট বোর্ডের প্রত্যেকের পদত্যাগের দাবী জানিয়েছেন। 
মুম্বাইয়ে বৃহস্পতিবার ভারতের দেয়া ৩৫৮ রানের পাহাড় সমান রান তাড়া করতে নেমে শ্রীলংকা মাত্র ৫৫ রানে গুটিয়ে যায়। বিশ্বকাপের ইতিহাসে এটি চতুর্থ সর্বনি¤œ ইনিংসের রেকর্ড। 
লংকান ক্রীড়ামন্ত্রী অনেক আগে থেকেই ক্রিকেট বোর্ডের উপর ক্ষুব্ধ ছিলেন। এর আগেও তিনি বোর্ড কর্মকর্তাদের বিশ্বাসঘাতক ও দূর্নীতিবাজ হিসেবে অভিহিত করেছেন। বিশ্বকাপের এই হতাশাজনক পারফরমেন্সের পর এক বিবৃতিতে রোশান ফার্নান্দো বলেছেন, ‘শ্রীলংকার ক্রিকেট কর্তাদের আর নিজেদের পদে থাকার নৈতিক কোন অধিকার নেই। তাদেরকে স্বেচ্ছায় পদত্যাগ করা উচিৎ।’
স্থানীয় গণমাধ্যমগুলোও ভারতের বিপক্ষে হারের পর ফার্নান্দোর মতই বিভিন্ন রিপোর্টে নিজেদের ক্ষোভ ঝেড়েছে। জনপ্রিয় দৈনিক লংকাদিপা শনিবার এক রিপোর্টে উল্লেখ করেছে হতাশাজনক এই পরাজয়ের পর পুরো কোচিং স্টাফকে জবাবদিহীতার মধ্যে আনতে হবে। 
ডেইলি মিরর বোর্ড কর্তাদের উদ্দেশ্যে প্রথম পাতায় হেডলাইন করেছে, ‘সবাইকে বরখাস্ত করো।’
এ ব্যপারে শ্রীলংকা ক্রিকেট থেকে তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া জানা যায়নি। কিন্তু বোর্ড কর্তারা জানিয়েছে ইতোমধ্যেই তারা বাজে এই পরাজয়ের বিষয়ে কোচিং স্টাফদের কাছে ব্যাখ্যা চেয়েছেন। শ্রীলংকা ১৯৯৬  আসরের শিরোপা জয় করলেও তারপর থেকে দলের পারফরমেন্সের ক্রমাবনতির জন্য বোর্ড কর্তাদেরই দায়ী করেছেন ফার্নান্দো। 
আরেক  মন্ত্রী প্রসন্ন রানাতুঙ্গা গত আগস্টে সংসদে বলেছিলেন, ‘বিশ্বকাপ জয় ছিল আমাদের জন্য সবচেয়ে বড় অভিশাপ। ঐ জয়ের পর থেকে ক্রিকেট বোর্ডে অর্থের ছড়াছড়ি শুরু হয় এবং সে কারনেই দূর্নীতিতে জড়িয়ে পড়ে কর্তা ব্যক্তিরা।’