বাসস
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২১

শ্রীলংকা সিরিজে ফিরলেন মাহমুদুল্লাহ; নেই সাকিব

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : আগামী মাসে ঘরের মাঠে শুরু হতে যাওয়া শ্রীলংকার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন  অলরাউন্ডার সাকিব আল হাসান।
গেল বছর ভারতে অনুষ্ঠিত  ওয়ানডে বিশ্বকাপে এবং চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে শ্রীলংকার বিপক্ষে দুই ফরম্যাটের দলে জায়গা পেয়েছেন মাহমুদুল্লাহ।
একমাত্র নতুন মুখ হিসেবে টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন অফ-স্পিনার আলিস আল ইসলাম।
বাঁ-চোখে দৃষ্টিজনিত সমস্যার ভুগছেন সাকিব। শ্রীলংকার বিপক্ষে সিরিজে খেলার নিশ্চয়তা দিতে না পারাই তার বাদ পড়ার প্রধান কারন।
একদিন আগে সাকিবের পরিবর্তে টাইগাদের সব ফরম্যাটের অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
গতকাল (সোমবার) পরিচালকদের বৈঠকের পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা সাকিবের সাথে কথা বলেছি এবং গতকাল পর্যন্ত তিনি বলেছিলেন এখনও তার দৃষ্টিজনিত সমস্যার সমাধান হয়নি। যেহেতু শ্রীলংকা সিরিজ সামনে, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এবং এরপর বিশ্বকাপ রয়েছে, এজন্য শ্ন্তাকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে। সাকিব সবসময়ই আমাদের প্রথম পছন্দ। কিন্তু সমস্যা হল তার দৃষ্টিজনিত সমস্যার কারণে তাকে পাওয়া নিয়ে শংকা রয়েছে।’
এখনও আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিতে পারেননি আগে থেকেই দলের বাইরে থাকা তামিম। কেন্দ্রীয় চুক্তিতেও নেই তামিম। যা আন্তর্জাতিক ক্রিকেটে তার ভবিষ্যত শেষ হওয়ার ইঙ্গিত দেয়।
আসন্ন  শ্রীলংকা সিরিজটি হবে এ বছর  বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট। দুই টেস্ট, তিন  ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী পহেলা মার্চ বাংলাদেশে আসবে শ্রীলংকা।
টি-টোয়েন্টি দিয়ে সিরিজ শুরু করবে বাংলাদেশ ও শ্রীলংকা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে- ৪, ৬ এবং ৯ মার্চ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে- ১৩, ১৫ ও ১৮ মার্চ।
বাংলাদেশ টি-টোয়েন্টি দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদি হাসান, মাহমুদুল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, আলিস আল ইসলাম।
বাংলাদেশ ওয়ানডে দল (প্রথম ও দ্বিতীয় ওয়ানডের জন্য) : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, মুস্তাফিজুর রহমান।