বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৮

কোপেনহেগেনকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের কাছাকাছি ম্যান সিটি

কোপেনহেগেন (ডেনমার্ক), ১৪ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : শেষ ষোলর প্রথম লেগে  ডেনমার্কের ক্লাব এফসি কোপেনহেগেনকে  ৩-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পথে অনেকটাই এগিয়ে গেছে ম্যানচেস্টার সিটি। 
পার্কেন স্টেডিয়ামে কেভিন ডি ব্রুইনা শুরুতেই সিটিকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ¯্রােতের বিপরীতে গিয়ে ম্যাগনাস ম্যাটসন স্বাগতিকদের সমতায় ফেরান। বিরতির আগে বার্নান্ডো সিলভা আবারো সিটিকে এগিয়ে দেন। কিন্তু জয় নিশ্চিতে সিটিকে স্টপেজ টাইম পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ডি ব্রুইনার কাট-ব্যাকে ফিল ফোডেনের গোলে সিটির বড় জয় নিশ্চিত হয়।
ইংলিশ চ্যাম্পিয়নরা এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা ১১ ম্যাচে অপরাজিত থাকলো। একইসাথে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপার মাধ্যমে ট্রেবল জয় করা দলটি এবারও সেই পথে ভালভাবেই এগিয়ে রয়েছে। 
গ্রুপ পর্বে ম্যানচেস্টার ইউনাইটেড ও গ্যালাতাসারেকে বিদায় করে শেষ ষোল নিশ্চিত করার পর গত দুই মাসে কোন ধরনের প্রতিদ্বন্দ্বীতামূলক ম্যাচ খেলেনি কোপেনহেগেন। ড্যানিশ চ্যাম্পিয়নদের পারফরমেন্সে তাই ম্যাচ খেলার অভাব প্রথম থেকেই ছিল। এই সুযোগে ১০ মিনিটে ফোডেনের পাস থেকে ডি ব্রুইনার লো ফিনিশ ধরার সাধ্য ছিলনা স্বাগতিক গোলরক্ষক কামিল গ্রাবারার। এর আগে ডি ব্রুইনার হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়, রুবেন দিয়াসকে দুর্দান্ত সেভে হতাশ করেন গ্রাবারা। গার্দিওলার অধীনে বছরের দ্বিতীয় ম্যাচে বিস্ময়করভাবে মূল দলে খেলার সুযোগ পেয়েছেন জ্যাক গ্রীলিশ। কিন্তু উরুর ইনজুরির কারনে মাত্র ২১ মিনিটের মধ্যে মাঠ ছাড়তে বাধ্য হন এই ইংলিশ উইঙ্গার। গ্রীলিশের স্থানে খেলতে নামা জেরেমি ডকু মাঠে নেমেই গোলের সুযোগ তৈরী করেছিলেন। রড্রির পাস থেকে ডকু আর্লিং হালান্ডের দিকে বল বাড়িয়ে দেন। কিন্তু হালান্ডের ভলি টার্গেটে যেতে পারেনি। সিটি প্রায় ৮০ শতাংশ পজিশন উপভোগ করেছে। কোপেনহেগেনকে প্রথম ৩৫ মিনিট তাদের অর্ধেই বেঁধে রেখেছিল। কিন্তু একটি ভুলে সমতায় ফিরে স্বাগতিকরা। এডারসনের বাজে ক্লিয়ারেন্সে বল চলে যায় কোপেনহেগেন মিডফিল্ডার মোহামেদ এলইউনুসির কাছে। তার শটটি ব্লক হয়ে গেলে ফিরতি বলে ম্যাটসন বল জালে জড়ান। বিরতির ঠিক আগে ডি ব্রুইনার সহযোগিতায় সিলভা আবারো সিটিকে এগিয়ে দেন। 
দ্বিতীয়ার্ধে কোপেনহেগেন গোলরক্ষক গ্রাবারা একে একে ডি ব্রুইনা ও ডকুকে হতাশ করে দলকে বড় ব্যবধানের পরাজয় থেকে রক্ষা করেছে। স্টপেজ টাইমে হালান্ডের সাথে দুইবার হেড-টু হেডে জয়ী হয়েছে গ্রাবারা। শেষ পর্যন্ত ইন-ফর্ম ফোডেনের কল্যানে সিটি ইউরোপীয়ান প্রতিযোগিতায় তাদের অপরাজিত থাকার রেকর্ড ২১ ম্যাচে উন্নীত করলে। এটি এবারের মৌসুমে ফোডেনের ১৫তম গোল।