বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪০

পিটের বোলিং নৈপুন্যে নিউজিল্যান্ডের বিপক্ষে লিড নিলো দক্ষিণ আফ্রিকা

হ্যামিলন্টন, ১৪ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : অফ স্পিনার ডেন পিটের বোলিং নৈপুন্যে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে লিড নিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে ২১১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৩১ রানের লিড নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ৮৯ রানে ৫ উইকেট নেন পিট।
হ্যামিল্টনে প্রথম দিন শেষে ৬ উইকেটে ২২০ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। রুয়ান ডি সোয়ার্ট ৫৫ ও অভিষিক্ত শন ফন বার্গ ৩৪ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন বাকী ৪ উইকেটে ২২ রানের বেশি যোগ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ২৪২ রানে অলআউট হয় প্রোটিয়ারা। সোয়ার্টকে ৬৪ ও বার্গকে ৩৮ রানে আউট করেন নিউজিল্যান্ডের অভিষিক্ত পেসার উইল ও’রুর্ক।
৫৯ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের পক্ষে সফল বোলার রুর্ক। ৩৩ রানে ৩ উইকেট নেন স্পিনার রাচিন রবীন্দ্র।
দিনের প্রথম সেশনে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার ডেভন কনওয়েকে হারায় নিউজিল্যান্ড। দ্বিতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়েন আরেক ওপেনার টম লাথাম ও আগের টেস্টের দুই ইনিংসে জোড়া সেঞ্চুরি হাঁকানো কেন উইলিয়ামসন। ১১ রানের ব্যবধানে লাথামকে ৪০ ও উইলিয়ামসনকে ৪৩ রানে বিদায় করেন পিট।
নিউজিল্যান্ডের মিডল অর্ডার ব্যাটারদেরও বড় ইনিংস খেলতে দেননি পিট ও ডেন পেটারসন। উইল ইয়ংকে ৩৬ ও গ্লেন ফিলিপসকে ৪ রানে সাজঘরে পাঠান পিট। টম ব্লান্ডেলকে ৪ ও অধিনায়ক টিম সাউদিকে ৫ রানে আউট করেন পেটারসন। আগের ম্যাচে ডাবল-সেঞ্চুরি করা রাচিনকে ২৯ রানে শিকার করেন পেসার শেপো মোরেকি।
১৮৩ রানে নিউজিল্যান্ডের নবম উইকেট পতন হলে লিডের স্বপ্ন দেখে দক্ষিণ আফ্রিকা। কিন্তু দশ নম্বরে নামা নিল ওয়াগনারের মারমুখী ব্যাটিং চিন্তায় ফেলে দেয় প্রোটিয়াদের। শেষ পর্যন্ত ওয়াগনারকে ৩৩ রানে আউট করে নিউজিল্যান্ডকে ২১১ রানে অলআউট করে দেন পিট।
ওয়াগনারকে আউট করে দশ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত ইনিংসে ৫ উইকেট নেন পিট। ৮৯ রানে ৫ উইকেট পিটের টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার।
নিউজিল্যান্ডের ইনিংস শেষ হতেই দিনের খেলার ইতি ঘটে।