বাসস
  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩২

নিউজিল্যান্ডের দরকার ২২৭ রান; দক্ষিণ আফ্রিকার ৯ উইকেট

হ্যামিল্টন, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : হ্যামিল্টন টেস্ট জিততে  ম্যাচের বাকী দু’দিনে নিউজিল্যান্ডের দরকার আরও ২২৭ রান। পক্ষান্তরে  দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৯ উইকেট। ডেভিড বেডিংহামের সেঞ্চুরিতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৩৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য ২৬৭ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৪০ রান করেছে নিউজিল্যান্ড। জিততে হলে ৯ উইকেট হাতে নিয়ে আরও ২২৭ রান করতে হবে কিউইদের।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে ২১১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৩১ রানের লিড নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিলো দক্ষিণ আফ্রিকা।
তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ৩৯ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। চতুর্থ উইকেটে ৬৫ রানের জুটি গড়েন শুরুর ধাক্কা সামাল দেন বেডিংহাম ও জুবায়ের হামজা। ১৭ রান নিয়ে হামজা প্যাভিলিয়নে ফেরার পর পঞ্চম উইকেটে কিগান পিটারসেনকে ৯৮ রান যোগ করেন বেডিংহাম।
ব্যক্তিগত ৪৩ রান করা পিটারসেন ফেরার পর টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যাচে বেডিংহামের প্রথম সেঞ্চুরিতে ভালো অবস্থায় ছিলো দক্ষিণ আফ্রিকা। কিন্তু পিটারসেনের আউটে ব্যাটিং ধ্বস  নামে দক্ষিণ আফ্রি ইনিংসে। ৩৩ রানে শেষ ৬ উইকেট হারিয়ে ২৩৫ রানে অলআউট হয় প্রোটিয়ারা।
দলীয় ২১৯ রানে সপ্তম ব্যাটার হিসেবে বেডিংহামকে শিকার করেন নিউজিল্যান্ডের অভিষিক্ত পেসার উইল ও’রুর্ক। ১২টি চার ও ২টি ছক্কায় ১৪১ বলে ১১০ রান করেন বেডিংহাম। প্রথম ইনিংসের মত এবারও নিউজিল্যান্ডের সফল বোলার ও’রুর্ক। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া এ বোলার  এবার শিকার করেন উইকেট।
২৬৭ রানের টার্গেটে খেলতে নেমে ৪০ রানের সূচনা করে বিচ্ছিন্ন হন নিউজিল্যান্ডের দুই ওপেনার টম লাথাম ও ডেভন কনওয়ে। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার অফ স্পিনার ডেন পিটের বলে লেগ বিফোর আউট হন ১৭ রান করা কনওয়ে। এই আউটের পর দিনের খেলার ইতি ঘটে।