বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৪

ডাকেটের ঝড়ো সেঞ্চুরিতে ভারতের ৪৪৫ রানের জবাব দিচ্ছে ইংল্যান্ড

রাজকোট, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : ওপেনার বেন ডাকেটের ঝড়ো সেঞ্চুরিতে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের করা  ৪৪৫ রানের জবাব দিচ্ছে সফরকারী ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ২০৭ রান করেছে ইংলিশরা। ৮ উইকেট হাতে নিয়ে ২৩৮ রানে পিছিয়ে ইংল্যান্ড। ১১৮ বলে ১৩৩ রানে অপরাজিত আছেন ডাকেট। 
রাজকোটে অধিনায়ক রোহিত শর্মা ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার জোড়া সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৮৬ ওভারে ৫ উইকেটে ৩২৬ রান করেছিলো ভারত। রোহিত ১৩১ রানে থামলেও, ১১০ রানে অপরাজিত ছিলেন জাদেজা। 
আজ দ্বিতীয় দিন মাত্র ২ রান করে ইংল্যান্ডের অকেশনাল স্পিনার জো রুটের বলে আউট হওয়ার আগে  ৯টি চার ও ২টি ছক্কায় ২২৫ বলে ১১২ রান করেন জাদেজা। 
জাদেজার বিদায়ের পর অষ্টম উইকেটে ৭৭ রানের জুটি গড়ে ভারতের রান ৪শ পার করেন উইকেটরক্ষক ধ্রুব জুরেল ও রবীচন্দ্রন অশি^ন। হাফ-সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত  ইংল্যান্ডের স্পিনার রেহান আহমেদের শিকার হন ২টি চার ও ৩টি ছক্কায় ৪৬ রান করা অভিষিক্ত জুরেল।
৬টি চারে ৩৭ রান নিয়ে রেহানের দ্বিতীয় শিকার হন অশি^ন। ৪১৫ রানে অশি^ন-জুরেলের বিদায়ের পর মারমুখী ব্যাট করেন জসপ্রিত বুমরাহ। তার ২৬ রানের সুবাদে ৪৪৫ রানে থামে ভারতের  ইনিংস।  ইংল্যান্ডের মার্ক উড ৪ উইকেট নেন। 
এরপর ব্যাট হাতে নামা ইংল্যান্ডকে ৮৯ রানের সূচনা এনে দেন জ্যাক ক্রলি ও ডাকেট। জুটিতে ১৫ রান করে অশি^নের বলে আউট হন ক্রলি। এর মাধ্যমে  বিশে^র নবম ও ভারতের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ৫শ উইকেট পূর্ণ করেন অশি^ন। সেই সাথে শ্রীলংকার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের পর দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫শ উইকেট শিকারের  মাইলফলক স্পর্শ করেন  অশি^ন । মুরালি ৮৭ ম্যাচে ও অশি^ন ৯৮ ম্যাচে ৫শ উইকেট নেন। 
দ্বিতীয় উইকেটে ওলি পোপকে নিয়ে ইংল্যান্ডের রানের চাকা সচল রাখেন ডাকেট। ৩৯ বলে হাফ-সেঞ্চুরির পর ৮৮ বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। এই ইণিঙসের মাধ্যমে গ্রাহাম গুচকে টপকে ভারতের মাটিতে ইংল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন ডাকেট।
ডাকেটের সেঞ্চুরির পর পোপকে ৩৯ রানে থামিয়ে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন পেসার মোহাম্মদ সিরাজ। ডাকেট-পোপ জুটিতে ৯৩ রান যোগ করেন ।  
চার নম্বরে নামা জো রুটকে নিয়ে দিনের খেলা শেষ করেন ডাকেট। ২১টি চার ও ২টি ছক্কায় ১১৮ বলে ১৩৩ রানে ডাকেট ৯ রানে অপরাজিত  আছেন রুট। 
 ভরতের সিরাজ ও অশি^ন  ১টি করে  উইকেট শিকার করেন।