বাসস
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৯

না ফেরার দেশে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার প্রক্টর 

ডারবান, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস) : দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রক্টর মারা গেছেন। হৃদযন্ত্রের অস্ত্রোপচারের পর জটিলতার কারনে ডারবানে নিজ বাড়ির কাছে একটি হাসপাতালে  মারা যান ৭৭ বছর বয়সী   প্রক্টর।  
দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত প্রক্টর ১৯৬৭ থেকে ১৯৭০ সাল পর্যন্ত দেশের হয়ে ৭টি টেস্ট খেলেছেন । সবগুলোই ছিলো অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরমধ্যে ৬টিতেই জয় পায় দক্ষিণ আফ্রিকা, অন্যটি ড্র হয়। ৭ টেস্টে ব্যাট হাতে ২২৬ রান এবং ৪১ উইকেট নিয়েছিলেন তিনি। 
১৯৭০ ও ৮০ দশকে বর্ণবাদের কারণে  আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা নিষিদ্ধ থাকায় দুভার্গ্যবশত প্রক্টরের ক্যারিয়ারটা বড় হয়নি। 
১৯৯১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা ফেরার পর জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান প্রক্টর। ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপেও দলের দায়িত্বে ছিলেন তিনি। ঐ আসরে প্রক্টরের কোচিংয়ে সেমিফাইনালে উঠে দক্ষিণ আফ্রিকা। কিন্তু বৃষ্টি আইনের মারপ্যাচে পড়ে শেষ চার থেকে বিদায় নিয়েছিলো প্রোটিয়ারা।  
কোচিং ক্যারিয়ার শেষে ২০০২ থেকে ২০০৮ পর্যন্ত আইসিসির ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন প্রক্টর। দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির প্রধান হিসেবেও কাজ করেছেন তিনি। 
প্রথম শ্রেনির ক্রিকেটে ৪০১ ম্যাচে ২১,৯৩৬ রান এবং ১৪১৭ উইকেট শিকার করেছেন  প্রক্টর।