বাসস
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৬

এফএ কাপের কোয়ার্টার ফাইনালে ইউনাইটেডের প্রতিপক্ষ লিভারপুল

লন্ডন, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ (বাসস/এএফপি) : পঞ্চম রাউন্ডে নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে এফএ কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। শেষ আটে এই দুই ইংলিশ জায়ান্ট একে অপরের মোকাবেলা করবে। 
কাসেমিরোর শেষ মুহূর্তের গোলে নটিংহ্যাম ফরেস্টকে ১-০ ব্যবধানে পরাজিত করে ইউনাইটেড কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে। এর মাধ্যমে কোচ এরিক টেন হাগের ওপর থেকে চাপও কমাতে পেরেছে ইউনাইটেড। 
এদিকে চেলসির বিপক্ষে রোববার লিগ কাপের ফাইনালে জয়ী লিভারপুল তারুণ্য নির্ভর দল নিয়ে  এ্যানফিল্ডে দ্বিতীয় টায়ারের দল সাউদাম্পটনকে ৩-০ গোলে বিধ্বস্ত করে শেষ আট নিশ্চিত করেছে। 
ওয়েম্বলিতে লিভারপুলের কাছে লিগ কাপের ফাইনালে ১-০ গোলের হতাশাজনক পরাজয় থেকে ফিরে এসে চেলসি চ্যাম্পিয়নশীপের শিরোপা লড়াইয়ে টিকে থাকা লিডসকে ৩-২ গোলে পরাজিত করেছে। কোয়ার্টার ফাইনালে চেলসির প্রতিপক্ষ চ্যাম্পিয়নশীপ লিডার্স লিস্টার সিটি।
কাল এ্যানফিল্ডে ম্যাচের শুরুতে লিগ কাপের ট্রফি নিয়ে বল বয়রা সারা মাঠ প্রদক্ষিন করেছে। কাল আবারো জার্গেন ক্লপের দল সবদিক থেকে নিজেদের আধিপত্য দেখিয়েছে। তারুণ্য নির্ভর দল নিয়ে  এই জয় এটাই প্রমান করে যে ভবিষ্যতের দলটির প্রতিও সমান নজড় দিয়েছে লিভারপুল। ইনজুরির কারনে মোহাম্মদ সালাহ, দিয়োগো জোতা, ডারউইন নুনেজ, এ্যালিসন বেকার ইনজুরির কারনে খেলতে পারেননি। ওয়েলস ও ওয়েস্ট ব্রুমের সাবেক মিডফিল্ডার জেসন কুমাসের ছেলে লুইস কুমানের গোলে ৪৪ মিনিটে এগিয়ে গিয়েছিল অল রেডসরা। ১৮ বছর বয়সী এই ফরোয়ার্ডের লো শট সাউদাম্পটনের জ্যাক স্টিফেনসের ডিফ্লেকটেড হয়ে জালে জড়ায়। আরো এক টিন এজার জেইডেন ড্যানস ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। ১৮ বছর বয়সী ড্যানসের বাবা নেইলও ক্রিস্টাল প্যালেসের সাবেক খেলোয়াড়। লিভারপুলের হয়ে নিজেদের প্রমান করেছেন ১৯ বছর বয়সী দুই তরুণ  জেমস ম্যাকনেল ও ববি ক্লার্ক।
দ্বিতীয়ার্ধে ১৬ বছর বয়সী ট্রে নিওনিকে মাঠে নামায় লিভারপুল। এফএ কাপের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নিওনি ইতিহাস রচনা করেছে। ৮৮ মিনিটে ড্যানস দ্বিতীয় গোল করলে বড় জয় নিশ্চিত হয় লিভারপুলের। 
ইউনাইটেডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচ প্রসঙ্গে ক্লপ বলেছেন, ‘আমরা মোটেই বিষয়টিকে কম গুরুত্ব দিচ্ছিনা। পরিস্থিতি খুবই কঠিন। আমাদের সামনে অনেক ম্যাচ রয়েছে, কিন্তু সেগুলো মোকাবেলা করার মত যথেষ্ঠ খেলোয়াড় নেই। তরুণরা এখনো শিখছে ও নিজেদের উন্নতির চেষ্টা করছে। কিন্তু আজ তারা শীর্ষ পর্যায়ের পারফরমেন্স দেখিয়েছে।’
সিটি গ্রাউন্ডে শেষ মুহূর্তের গোলে ইউনাইটেড জয়ী হয়ে রেকর্ড ৪৮ বারের মত এফএ কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। প্রিমিয়ার লিগে এই মুহূর্তে ষষ্ঠ স্থানে থাকা ইউনাইটেড শীর্ষ চারের থেকে আট পয়েন্ট পিছিয়ে রয়েছে। শনিবার ফুলহ্যামের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলের হতাশাজনক পরাজয় বরণ করতে হয়েছে। ফরেস্টের বিপক্ষে পরাজয়ের পর গুঞ্জন উঠেছিল ক্লাবের ২৫ শতাংশ শেয়ার কেনা র‌্যাটক্লিফ রিয়াল মাদ্রিদের সাবেক বস জিনেদিন জিদানকে টেন হাগের স্থলাভিষিক্ত করতে চাচ্ছেন। এবারের মৌসুমে ইউনাইটেডের জন্য একমাত্র শিরোপা হিসেবে এফএ কাপই টিকে আছে। গতকাল বেশ কিছু সুযোগ হাতছাড়া করার পর ৮৯ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের ফ্রি-কিকে কাসেমিরোর হেডে ইউনাইটেড জয় নিশ্চিত করে। 
ম্যাচ শেষে টেন হাগ বলেছেন, ‘শেষ মুহূর্তে গোল করার এটাই সেরা সময়। শনিবার আমরা স্টপেজ টাইমে পরাজয় বরণ করেছি।’
স্ট্যামফোর্ড ব্রীজে টেন হাগের মতই স্বস্তি অনুভব করেছেন মরিসিও পোচেত্তিনো। কনর গালাহারের শেষ মুহূর্তের গোলে পোচেত্তিনোর দলের জয় নিশ্চিত হয়। চেলসিতে পোচেত্তিনোর প্রথম মেয়াদের সময়টা মোটেই ভাল যাচ্ছেনা। 
১৯৭০ সালে ফাইনালের পর এই প্রথমবারের মত এফএ কাপের কোন ম্যাচে চেলসি ও লিডস মুখোমুখি হয়েছিল। ৮ মিনিটে মাতেও জোসেফ লিডসকে এগিয়ে দেন। নিকোলাস জ্যাকসন ও মিখাইলো মাড্রিকের প্রথমার্ধের গোলে এগিয়ে যায় চেলসি। জোসেফের গোলে আবারো সমতায় ফিরে লিডস। ৯০ মিনিটে গালাহারের গোলে চেলসির জয় নিশ্চিত হয়।