বাসস
  ০৫ মার্চ ২০২৪, ১৫:৩০

প্রিমিয়ার লিগ: এবার শেফিল্ডকে ছয় গোল দিল আর্সেনাল

শেফিল্ড (যুক্তরাজ্য), ৫ মার্চ ২০২৪ (বাসস/এএফপি) : তলানির দল শেফিল্ড ইউনাইটেডকে ৬-০ গোলে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগের রেকর্ড বইয়ে নাম লিখিয়েছে আর্সেনাল। বড় এই জয়ে প্রিমিয়ার লিগ ও ম্যানচেস্টার সিটির পাশাপাশি নিজেদেরও শিরোপা লড়াইয়ে ভালমতই টিকিয়ে রেখেছে গানার্সরা।
মার্টিন ওডেগার্ড, জেডন বোগলের আত্মঘাতি গোল, গাব্রিয়েলি মার্টিনেলি, কেই হাভার্টজ ও ডিক্লান রাইসের প্রথমার্ধের গোলে ৫-০ ব্যবধানে  লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা। ব্রামাল লেনে দ্বিতীয়ার্ধে আরো এক গোল করেছেন বেন হোয়াইট। 
মিকেল আর্তেতার আর্সেনাল প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগে টানা তিন এ্যাওয়ে ম্যাচে পাঁচ কিংবা তার থেকে বেশী গোল দেবার নতুন রেকর্ড গড়েছে। আর্সেনাল অধিনায়ক ওডেগার্ড বলেছেন, ‘আজ  আমরা ভাল মুডে ছিলাম এবং  বেশ সুযোগ সৃষ্টি করেছি। অনেকগুলো সুযোগ তৈরী করেছি যার মধ্যে প্রথমার্ধে প্রায় সবগুলো থেকেই  গোল এসেছে। এটা একটা দুর্দান্ত পারফরমেন্স ছিল।’
বিপরীতে শেফিল্ড ইউনাইটেডও নতুন এক রেকর্ডের মাধ্যমে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। ইংলিশ লিগে প্রথম দল হিসেবে টানা তিন হোম ম্যাচে পাঁচ কিংবা তার থেকে বেশী গোল তারা হজম করেছে। 
ব্লেডস বস ক্রিস ওয়াইল্ডার বলেছেন, ‘এটা একটি হতাশাজনক মৌসুম। ছেলেরাও বারবার পরাজয়ে দারুন হতাশ হয়ে পড়েছে। কোন নির্দিস্ট  একজনকে এর পিছনে দায়ী করা যায়না। সবারই এর দায়ভার নিতে হবে।’ 
শীতকালীন বিরতির পর প্রিমিয়ার লিগে টানা ৭ ম্যাচে আর্সেনাল সর্বমোট ৩১ গোল দিয়েছে। শিরোপা নির্ধারনে শেষ পর্যন্ত গোল ব্যবধানের পরিসংখ্যান সামনে এলে  আর্সেনালের সামনে বড় সুযোগ রয়েছে। লিগ টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের তুলনায় দুই পয়েন্ট ও বর্তমান চ্যাম্পিয়ন সিটির তুলনায় এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানেই রয়েছে আর্সেনাল। শনিবার ঘরের মাঠে ব্রেন্টফোর্ডকে হারাতে পারলে আর্তেতার দল টেবিলের শীর্ষে উঠে আসবে। কারন পরের দিন এ্যানফিল্ডে লিভারপুল বনাম সিটির দ্বৈরথ রয়েছে। এই ম্যাচটির আগে অন্তত আর্সেনালের শীর্ষস্থান অক্ষুন্ন থাকবে। 
আর্তেতা বলেন, ‘আজ পুরো দল যেভাবে খেলেছে তাতে আমি দারুন খুশী। শুরু থেকেই সকলের মধ্যে আগ্রাসন ও সেরাটা দেবার প্রত্যয় ছিল। আমরা যা করছি তার ধারাবাহিকতা ধরে রাখতে হবে।’
ম্যাচের শুরু থেকেই আর্সেনাল একের পর এক আক্রমন করে গেছে। দুই মিনিটে বুকায়ো সাকার শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। কিন্তু পাঁচ মিনিটে রাইসের ক্রস থেকে অনেকটাই ফাঁকায় দাঁড়ানো ওডেগার্ড কোনাকুনি শটে গানর্সদের এগিয় দেন। এনিয়ে লিগে পাঁচ ম্যাচে কোন গোল পাননি সাকা। তবে কাল অসুস্থতার কারনে বিরতির সময় মাঠ ছাড়ার আগে দুটি এ্যাসিস্ট করে গেছেন। ইংলিশ এই তারকার পাসে আর্সেনালের সাবেক ডিফেন্ডার অস্টিন ট্রাস্টি ক্লিয়ার করতে গেলে তার ক্রস বোগলের ডিফ্লেকটেড হয়ে ১৩ মিনিটে নিজেদের জালে জড়ায়। দুই মিনিটের মধ্যে মার্টিনেলি দলের হয়ে তৃতীয় গোলটি করেন। যে কারনে শেফিল্ড কোচ ওয়াইল্ডার ম্যাচের মাত্র ১৭ মিনিটে খেলোয়াড় পরিবর্তনে বাধ্য হন। অলিভার নরউডের স্থানে মাঠে নামেন বেন ওসবর্ন। কিন্তু এই পরিবর্তন আর্সেনালের জন্য কেমন কোন বিপদের কারন হয়ে দাঁড়ায়নি। এমিরেটস স্টেডিয়ামে ক্যারিয়ারের শুরুটা ধীর গতির হওয়ায় সমালোচকদের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে হাভার্টজকে। চেলসি থেকে ৬৪ মিলিয়ন পাউন্ডে এখানে আসার পর নিজেকে সেভাবে প্রমান করতে পারেননি। ২৫ মিনিটে তার গোলে আর্সেনাল ব্যবধান ৪-০’তে নিয়ে যায়। বিরতির ছয় মিনিট আগে সাকার ক্রস থেকে রাইস ব্যবধান আরো বাড়ান। ৫৮ মিনিটে হাভার্টজের কাট-ব্যাক থেকে ঠান্ডা মাথায় হোয়াইট সফরকারীদের একটি স্মরনীয় রাত উপহার দেন। 
২৭ ম্যাচ শেষে মাত্র ১৩ পয়েন্ট নিয়ে তলানির দল শেফিল্ড সেফটি জোন থেকে ১১ পয়েন্ট দুরে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র ১১ ম্যাচ। 
অন্যদিকে ২০ বছরের মধ্যে প্রথম লিগ শিরোপা জয়ে আর মাত্র ১১ ম্যাচ দুরে রয়েছে আর্সেনাল।