বাসস
  ০৮ মার্চ ২০২৪, ১৭:২৬

হ্যাজেলউডের বোলিংয়ে নিউজিল্যান্ডকে ১৬২ রানে গুড়িয়ে লড়ছে অস্ট্রেলিয়া

ক্রাইস্টচার্চ, ৮ মার্চ ২০২৪ (বাসস) : পেসার জশ হ্যাজেলউডের বোলিং নৈপুন্যে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ১৬২ রানে অলআউট হয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। হ্যাজেলউড ৩১ রানে ৫ উইকেট নেন। জবাবে প্রথম দিন শেষে ৪ উইকেটে ১২৪ রান করেছে অস্ট্রেলিয়া। ৬ উইকেট হাতে নিয়ে এখনও ৩৮ রানে পিছিয়ে অসিরা। এ ম্যাচে দেশের হয়ে শততম টেস্ট খেলতে নামেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসন ও বর্তমান দলনেতা টিম সাউদি।
ক্রাইস্টচার্চে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৪৭ রানের সূচনা পায় নিউজিল্যান্ড। ১৪ রান করা ওপেনার উইল ইয়ংকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন পেসার মিচেল স্টার্ক।
এরপর নিউজিল্যান্ডকে চেপে ধরেন হ্যাজেলউড। দলীয় ৬১ থেকে ৮৪ রানের মধ্যে কিউইদের ৪ উইকেট শিকার করেন তিনি। টম লাথাম ৩৮, রাচিন রবীন্দ্র-ড্যারিল মিচেল ৪ এবং উইলিয়ামসন ১৭ রানে শিকার হন হ্যাজেলউডের।
হ্যাজেলউডের তোপের পর নিউজিল্যান্ডকে দ্রুত গুটিয়ে দেওয়ার পথ তৈরি করেন স্টার্ক ও গ্রিন। গ্লেন ফিলিপসকে ২ ও স্কট কুগেলিজনকে খালি হাতে বিদায় দেন স্টার্ক। উইকেটরক্ষক টম ব্লান্ডেলকে ২২ রানে আউট করেন গ্রিন। এতে ১০৭ রানে অষ্টম উইকেট হারায় নিউজিল্যান্ড।
নবম উইকেটে ৪৬ বলে ৫৫ রান যোগ করে নিউজিল্যান্ডের রান দেড়শ পার করেন দুই লোয়ার-অর্ডার ব্যাটার সাউদি ও ম্যাট হেনরি।
২টি চার ও ১টি ছক্কায় ২০ বলে ২৬ রান করা সাউদিকে শিকার করে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন অধিনায়ক প্যাট কামিন্স।
৫টি চারে ২৯ রান করা হেনরিকে আউট করে নিউজিল্যান্ডের ১৬২ রানে গুটিয়ে যাওয়া নিশ্চিত করেন হ্যাজেলউড। ৩১ রানে ৫ উইকেট নেন হ্যাজেলউড। টেস্ট ক্যারিয়ারে ১২তমবারের মত ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি। ইনিংসে ৫৯ রানে ৩ উইকেট নেওয়ার পথে অস্ট্রেলিয়ার দ্বিতীয় পেসার হিসেবে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ শিকারী হন স্টার্ক। ডেনিস লিলির ৩৫৫ উইকেটকে ছাপিয়ে ৩৫৭ শিকার নিয়ে দ্বিতীয়স্থানে উঠলেন স্টার্ক।
নিজেদের ইনিংস শুরু করে ৩২ রানের মধ্যে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। অভিষেক টেস্ট খেলতে নামা নিউজিল্যান্ড পেসার বেন সিয়ার্সের শিকার হয়ে ১১ রান নিয়ে সাজঘরে ফিরেন ওপেনার স্টিভেন স্মিথ। আরেক ওপেনার উসমান খাজাকে ১৬ রানে বিদায় করেন হেনরি।
মিডল অর্ডারে বড় ইনিংস খেলার আভাস দিয়ে হেনরির জোড়া শিকার হবার আগে গ্রিন ২৫ ও ট্রাভিস হেড ২১ রান করেন।  
১০৭ রানে চতুর্থ উইকেট পতনের পর নাইটওয়াচম্যান নাথান লিঁওকে নিয়ে দিনের খেলা শেষ করেন মার্নাস লাবুশেন। ৮টি চারে লাবুশেন ৪৫ ও লিঁও ১ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের হেনরি ৩টি ও সিয়ার্স ১টি উইকেট নেন।