বাসস
  ২১ মে ২০২৪, ১৬:১২

কোচ হিসেবে স্লটের নামই ঘোষণা করলো লিভারপুল

লন্ডন, ২১ মে ২০২৪ (বাসস/এএফপি) : জার্গেন ক্লপের স্থানে লিভারপুলের পরবর্তী কোচ হিসেবে আর্নে স্লটের নাম ঘোষণা করা হয়েছে। মাত্র ২৪ ঘন্টা আগে এ্যানফিল্ড থেকে ক্লপের আবেগি বিদায়ের পরে প্রিমিয়ার লিগের ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে আগামী ১ জুন থেকে ডাচম্যান স্লট ক্লাবের প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন।
যদিও স্লটের সাথে চুক্তির মেয়াদ সম্পর্কে কিছু জানায়নি লিভারপুল। তবে ব্রিটিশ বিভিন্ন গণমাধ্যম নিশ্চিত করেছে তিন বছরের জন্য এ্যানফিল্ডে চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন স্লট।
ফেইনুর্ডের এই কোচ নিজেই গত শুক্রবার এরেডিভিসির বিপক্ষে ডাচ লিগের শেষ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ঘোষনা দিয়েছিলেন তিনিই হতে যাচ্ছেন ক্লপের উত্তরসূরী। ডাচ ক্লাবটির সাথে এ ব্যপারে ৯.৪ মিলিয়ন পাউন্ডের সমঝোতা হয়েছে।
গতকাল ফেইনুর্ডের ওয়েবসাইটে এ সম্পর্কে স্লট বলেছেন, ‘একটি ক্লাবের হয়ে এতগুলো চমৎকার মুহূর্ত কাটানোর পর সেই দরজা বন্ধ করে চলে আসা মোটেই সহজ নয়। দারুন কিছু মানুষের সাথে সফলভাবে কাজ করার অভিজ্ঞতা আমার এই ক্লাব থেকে হয়েছে। কিন্তু প্রিমিয়ার লিগের অন্যতম বড় একটি ক্লাবের প্রধান কোচের দায়িত্ব নেবার সুযোগটি এড়িয়ে যাওয়া সত্যিই কঠিন।’
৫৬ বছর বয়সী ক্লপ জানুয়ারিতে ঘোষনা দিয়েছিলেন ২০২৩/২৪ মৌসুমের পর তিনি এ্যানফিল্ড ছাড়ছেন। রোববার লিগের শেষ দিনে উল্ফসের বিপক্ষে সর্বশেষ তার অধীনে লিভারপুল মাঠে নেমে ২-০ গোলের জয় নিশ্চিত করে। ঐ ম্যাচ শেষে বিদায়ী বক্তব্যে ক্লপ তার উত্তরসূরীর প্রতি পূর্ণ সমর্থনের জন্য সকলের কাছে আবেদন জানিয়ে বলেন, ‘তোমরা আমাকে যেভাবে স্বাগত জানিয়েছিলে ঠিক সেভাবেই নতুন ম্যানেজারকে বরণ করে নিবে। প্রথম দিন থেকেই যেন সে স্বাচ্ছন্দ্যবোধ করে। তার উপর বিশ^াস রাখলেই দল এগিয়ে যাবে।’
গত বছর স্লটের সাথে টটেনহ্যাম আলোচনা করেছিল। এজেড আলকমারের কোচ হিসেবে ক্যারিয়ারের শুরুতেই নিজেকে দারুনভাবে প্রমান করার পর ২০২১ সালে ফেইনুর্ডের দায়িত্ব পান স্লট। নিজের প্রথম মৌসুমেই তার অধীনে ফেইনুর্ড ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করে। যদিও ফাইনালে হোসে মরিনহোর রোমার কাছে ১-০ গোলে পরাজিত হয়।
এরপর গত বছর ২৪ বছর পর ফেইনুর্ডকে দ্বিতীয় লিগ শিরোপা উপহার দেন। এরপরই তার সাথে তিন বছরের জন্য চুক্তি নবায়ন করে ফেইনুর্ড। এবারের মৌসুমটা ফেইনুর্ডের দারুন কেটেছে। ডাচ কাপ জয়ের পর লিগে তারা দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে। পিএসভি এইনডোভেন সাত পয়েন্টে এগিয়ে লিগ শিরোপা নিশ্চিত করেছে।
স্লটের অধীনে ফেইনুড সমর্থকরা আক্রমনাত্মক ফুটবলের আমেজ পেয়েছে। ক্লপ নিজেও স্লটের প্রশংসা করে গত মাসে বলেছেন, ‘আমি তার কোচিংয়ের কৌশল পছন্দ করেছি। এটা বিশে^র সেরা একটি ক্লাবের সেরা চাকরি। অসাধারণ পদ, অসাধারন দল, দুর্দান্ত মানুষ, সব মিলিয়ে এই চাকরিটা বেশ আকর্ষণীয়।’
স্লটের আক্রমনাত্মক মানসিকতার প্রশংসা করেছেন লিভারপুলের অধিনায়ক ও সতীর্থ ডাচম্যান ভার্জিল ফন ডাইক। এ সময় তিনি বলেন, আমি মনে করি যে ধরনের আদর্শ তার মধ্যে রয়েছে তাতে সে লিভারপুলের কোচ হবার যোগ্য। সম্ভবত ইতোমধ্যেই সে আমাদের সম্পর্কে সব কিছু জেনে গেছে। কিন্তু সবাই জানে এই ক্লাবের প্রত্যাশা অনেক বেশী। আর এসবই সম্ভব হবে কোচের সঠিক দিক নির্দেশনার ফলে।’
দীর্ঘ নয় বছরের মেয়াদে লিভারপুলকে শুধুমাত্র ইংলিশ ফুটবলের এলিট ক্লাব হিসেবেই নয়, ইউরোপীয়ান ফুটবলে একটি আলাদা মর্যাদা এনে দিয়েছেন ক্লপ। যে কারনে স্লটের সেই প্রত্যাশার ধারাবাহিকতা ধরে রাখাই হবে মূল চ্যালেঞ্জ। ক্লপের অধীনে লিভারপুল ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ও ১৯তম প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে, সাথে তো অন্যান্য আরো বেশ কিছু টফ্রি ছিল।
এবারের মৌসুমে তৃতীয় স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছে লিভারপুল। আগামী মৌসুমে তারা সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলবে। ক্লপের শেষ বছরে তারা লিগ কাপের শিরোপাও ঘরে তুলেছে।