বাসস
  ২৮ মে ২০২৪, ১৬:০৮

১৫ হাজার সমর্থকের সামনে প্রাক ইউরো ট্রেনিং ক্যাম্প শুরু করলো জার্মানী

জেনা (জার্মানী), ২৮ মে ২০২৪ (বাসস/এএফপি) : মধ্যাঞ্চলীয় শহর জেনাতে প্রায় ১৫ হাজার সমর্থকের সামনে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপের ট্রেনিং ক্যাম্প শুরু করেছে স্বাগতিক জার্মানী। প্রাক-ইউরো ট্রেনিং ক্যাম্পের জন্য সাবেক পূর্বাঞ্চলের অংশ থুরিনগিয়াকে বেছে নিয়েছে।
এই একই ভেন্যুতে টুর্ণামেন্ট চলাকালীন  ইংল্যান্ড তাদের বেজ ক্যাম্প করবে। ইউরো শুরু হলে জার্মানী দক্ষিনে হারজোগেনারাচে চলে যাবে, যেখানে বিখ্যাত ক্রীড়াসামগ্রী প্রতিষ্ঠান এডিডাসের সদর দপ্তর।
জার্মানীর কোচ জুলিয়ান নাগলসম্যান বলেছেন, ‘পুরো দেশ আমাদের সাথে আছে, এটা দলের সবাইকে দারুনভাবে অনুপ্রাণীত করছে। সবাই আমাদের সমর্থন দিচ্ছে।’
শেষ দুটি বিশ^কাপে গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পর চার বছর আগে সর্বশেষ ইউরোতে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে শেষ ১৬ থেকে বিদায় নেয় জার্মানী। যদিও মার্চে ফ্রান্স ও নেদারল্যান্ডসকে প্রীতি ম্যাচে পরাজিত করে ঘরের মাঠের ইউরোর আগে কিছুটা হলেও আত্মবিশ^াস ফিরে পেয়েছে নাগলেসম্যানের শিষ্যরা।
জার্মানীর স্পোর্টিং ডিরেক্টর রুডি ফোলার বলেছেন টুর্ণামেন্টে মাঠে নামতে স্বাগতিকরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। তিনি বলেন, ‘আবারো নিজেদের ঐতিহ্য প্রমানের এটি একটি দারুন সুযোগ, এই আসরটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’
ট্রেনিং সেশনের টিকেট মুহূর্তের মধ্যে শেষ হয়ে গেছে। ফোলার বলেন, ‘আমরা এর থেকে আরো বড় স্টেডিয়ামে অনুশীলন করতে চাই। কারন এখানে টিকেটের চাহিদা অবিশ^াস্য।’
অনলাইনে প্রায় ১৬ হাজারেরও দেশী দর্শক ট্রেনিং সেশনের লাইভস্ট্রিম দেখেছে।
মিউনিখে স্কটল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্ট শুরু করতে তিন সপ্তাহ বাকি আছে। ক্লাব দায়িত্বের কারনে জার্মানীর এই ট্রেনিং সেশনে অবশ্য বেশ কয়েকজন খেলোয়াড় অনুপস্থিত রয়েছে। ২৭ সদস্যের মধ্যে মাত্র ১৯ জন নিয়ে এই অনুশীলন শুরু হয়েছে।
ইনজুরির কারনে লেরয় সানে, জামাল মুসিয়ালা, আলেক্সান্দার পাভলোভিচ ও ডেভিড রম পূর্ণ সেশনে অংশ নিতে পারেননি।
অনুশীলন শেষে খেলোয়াড়রা ভক্তদের সাথে ছবি তুলেছে, তাদেরকে অটোগ্রাফ দিয়েছে।
এই দলের চারজন খেলোয়াড় শনিবার ওয়েম্বলিতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলছে, রিয়াল মাদ্রিদের টনি ক্রুস ও এন্টোনিও রুডিগার এবং বরুসিয়া ডর্টমুন্ডের নিকো শ্লোটারবেক ও নিকলাস ফুয়েলক্রুগ।
বায়ার লেভারকুসেনের রবার্ট এ্যান্ড্রিচ, ফ্লোরিয়ান রিটজ ও জোনাথন টাহ প্রথমবারের মত লিগ ও কাপ ডাবল শিরোপা উৎসব উদযাপনের পর আগামীকাল ট্রেনিং সেশনে যোগ দিবেন।
অধিনায়ক ইকে গুনডোগান ও মার্ক-আন্দ্রে টার স্টেগানও সপ্তাহের শেষে অনুশীলনে যোগ দিবেন। পেটের পীড়ার কারনে সোমবারের সেশনে অনুপস্থিত ছিলেন ম্যানুয়েল নয়্যার।
তরুণ দুই খেলোয়াড় ব্রায়ান গ্রুডা (১৯) ও রোকো রেইটজকে (২১) অনুশীলনে সহযোগিতা করার জন্য ক্যাম্পে ডেকেছেন নাগলসম্যান। কিন্তু তারা ইউরোর জন্য বিবেচিত হবেন না।