বাসস
  ০১ জুন ২০২৪, ১৫:২৫

ইউরোর শিরোপা ধরে রাখতে প্রয়োজনীয় সব কিছুই আছে ইতালির

রোম, ১ জুন ২০২৪ (বাসস/এএফপি) : অভিজ্ঞ ডিফেন্ডার ফ্রান্সেসকো আকারবির ইনজুরির বিষয়টি নিশ্চিত করে ইতালিয়ান কোচ লুসিয়ানো স্পালেত্তি জানিয়েছেন  ইউরো চ্যাম্পিয়নশীপে তার আর খেলা হচ্ছেনা। একইসাথে স্পালেত্তি ইঙ্গিত দিয়েছেন শিরোপা ধরে রাখার মিশনে যা কিছু প্রয়োজন তার সবকিছুই ইতালির রয়েছে। 
বেটিং নিষেধাজ্ঞা কাটিয়ে সাত মাস পর ইতালির প্রাথমিক স্কোয়াডে নিকোলো ফাগিওলির অন্তর্ভূক্তির পক্ষেও কথা বলেছেন স্পালেত্তি।
ইতালিয়ান ফুটবল এসোসিয়েশন(এফএ)জানিয়েছে দীর্ঘদিনের উরুর ইনজুরিতে ভুগছেন আকারবি। যে কারনে ইউরোর প্রস্তুতি হিসেবে কভারসিয়ানো ন্যাশনাল সেন্টারে অনুশীলন ক্যাম্পে যোগ দেননি এই ডিফেন্ডার। 
ইতালিয়ান গণমাধ্যমের মতে ৩৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ৩৬ বছর বয়সী এই ডিফেন্ডারকে সোমবার অস্ত্রোপচারের টেবিলে বসতে হচ্ছে। এ কারনে প্রায় এক মাস তাকে বিশ্রামে থাকতে হবে। এক সংবাদ সম্মেলনে স্পালেত্তি বলেছেন, ‘ইউরোতে আমরা একজন অভিজ্ঞ খেলোয়াড়কে হারাচ্ছি, যিনি দলের কঠিন একটি রক্ষনভাগকে নেতৃত্ব দিতেন। এই বিভাগে একে অপরের সাথে খুব ভালভাবে পরিচিত। কিন্তু ক্লাবের চেয়ে জাতীয় দল সম্পূর্ণ ভিন্ন। এখানে সবকিছুতেই কঠিন সমীকরণ পার করতে হয়। আমরা যদি শুধুমাত্র অনুপস্থিত খেলোয়াড়দের দিকে নজড় দেই তাহলে পিছিয় পড়তে হবে। হাতে যা আছে তা নিয়েই সামনে এগিয়ে যাবার পরিকল্পনা করতে হবে।’
আকারবির সাথে এ্যাস্টন ভিলার নিকোলো জানিয়েলোকে বা পায়ের ইনজুরির কারনে দলে পাচ্ছেন না স্পালেত্তি। 
বেটিংয়ের কারনে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা ফাগিওলি দলে ফেরায় ইউরোর দলে নিউক্যাসল ইউনাইটেডের মিডফিল্ডার সান্দ্রো টোনালিকে বিবেচনা করা হয়নি। মে মাসের শুরুতে জুভেন্টাসের হয়ে ফাগিওলি মাঠে ফিরেন। অক্টোবরের পর মাত্র দুটি ম্যাচে তিনি খেলেছেন। ফুটবল ম্যাচে বেটিংয়ের অভিযোগে তাকে সাত মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। 
সাবেক নাপোলি  কোচ স্পালেত্তি বলেছেন, ‘এটি টেকনিক্যাল চয়েস। ফাগিওলি একজন প্রতিভাবান খেলোয়াড়, কিন্তু তার বেসিকে কিছুটা ঘাটতি আছে। মাঠেই প্রমান হবে আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি কিনা।’
২০২০ ইউরো জয়ের কারনে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে জার্মানীতে মাঠে যাচ্ছে আজ্জুরিরা। কোভিডের কারনে এক বছর পিছিয়ে ঐ আসর ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছিল। রবার্তো মানচিনির অধীনে ইউরো চ্যাম্পিয়নরা অবশ্য গত দুই বিশ^কাপের বাছাইপর্বের বাঁধা পেরুতে পারেনি। 
আগস্টে মানচিনির স্থলাভিষিক্ত স্পালেত্তি বলেছেন, ‘আমি সবাইকে একটি কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছি, সবাইকে আজ্জুরো জার্সির গুরুত্ব উপলব্ধি করতে হবে। আমাদের সবাইকে মাঠে একটি বিষয় প্রমান করতে হবে আমরা একই জিনিষের জন্য সবাই মিলে লড়াই করছি। ইতালির জার্সি গায়ে জড়ানো সত্যিই অভাবনীয় এক অনুভূতি। আমরা সব ইতালিয়ানদের কাছে প্রতিশ্রুতি দিতে চাই এই সুযোগকে সবাই মিলে কাজে লাগানোর চেষ্টা করবো।’
আগামী ৬ জুন স্পালেত্তি ইউরোর চূড়ান্ত দল ঘোষনা করবেন। আগামী ১৫ জুন গ্রুপ-বি’র প্রথম ম্যাচে আজ্জুরিদের প্রতিপক্ষ আলবেনিয়া। পরের দুই ম্যাচে স্পেন ও ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ইতালি।