বাসস
  ৩০ জুলাই ২০২৪, ১৬:০১

পয়েন্ট কর্তনের বিপক্ষে সিএএসে আপিল করেছে কানাডা

প্যারিস, ৩০ জুলাই ২০২৪ (বাসস/এএফপি) : ড্রোন চালিয়ে গুপ্তচরবৃত্তির দায়ে প্যারিস অলিম্পিকে কানাডার নারী ফুটবল দলের ছয় পয়েন্ট কর্তন করা হয়েছে। কিন্তু এই শাস্তির বিপক্ষে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিটেশনে (সিএএস) আপিল করেছে কানাডা। 
সুইস ভিত্তিক সর্বোচ্চ ক্রীড়া আদালতের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে কানাডা সকার ও কানাডিয়ান অলিম্পিক কমিটি ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রন সংস্থা ফিফার দ্বারা শাস্তির বিপক্ষে তাদের কাছে আপিল ফাইল করেছে। এ ব্যপারে শুনানী আজ হতে পারে এবং রায় আগামীকাল জানানো হবে বলে সিএএস জানিয়েছে। 
শুধু পয়েন্ট কর্তনই নয়, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দলটির অনুশীলনে ড্রোন পাঠানোর দায়ে কানাডা কোচ বেভ প্রিয়েস্টমানকে এক বছরের নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। আটক হয়েছেন দলের অ্যানালিস্ট জোসেফ লমবারডি। ঘটনায় জড়িত থাকায় দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে সহকারী কোচ জাসমিন মান্ডারকে। আর ফুটবল ফেডারেশনকে তো ঘটনার জন্য দু:খপ্রকাশ করতে হয়েছে। তবে এর মধ্যে পয়েন্ট কেড়ে নেওয়ার খবরটি কেউই মেনে নিতে পারেনি। পয়েন্ট কাটার পাশাপাশি দুই লাখ সুইস ফ্র্যাংক জরিমানাও করা হয়েছে।
সিএএসের কাছে আপিল শুধুমাত্র পয়েন্ট কাটার বিরুদ্ধে করা হয়েছে, নিষেধাজ্ঞার বিষয়গুলো এখানে জড়িত নয়। 
প্যারিস গেমসে এখন পর্যন্ত গ্রুপ পর্বে খেলা নিউজিল্যান্ড ও ফ্রান্সের বিপক্ষে দুটি ম্যাচেই জয়ী হয়েছে তিন বছর আগে টোকিও গেমসে স্বর্ণ জয়ী কানাডা। কিন্তু পয়েন্ট টেবিলের তাদের সংগ্রহে কোন পয়েন্ট যোগ হয়নি। গ্রুপ পর্বে আর মাত্র একটি ম্যাচ বাকি রয়েছে। কোয়ার্টার ফাইনালে খেলতে হলে আগামীকাল বুধবার শেষ ম্যাচে তাদের কলম্বিয়াকে অবশ্যই হারাতে হবে।