বাসস
  ৩০ জুলাই ২০২৪, ১৬:২০

স্থগিত করা হলো ট্রাইথলন ইভেন্ট

প্যারিস, ৩০ জুলাই ২০২৪ (বাসস/এএফপি) : বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন পিছু ছাড়ছে না প্যারিস অলিম্পিকের আয়োজক কমিটিকে। উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া হিসেবে পরিচয় করিয়ে দেয়া, বাস্কেটবলে দক্ষিণ সুদানের ভুল জাতীয় সঙ্গীত বাজানোর পর এবার নতুন করে বিতর্ক দেখা দিয়েছে সিন নদীর পানি দূষনের বিষয়টি। ফরাসি রাজধানী ঘিড়ে ঐতিহ্যবাহী এই সিন নদীতে এবারের অলিম্পিকের সাঁতার  ট্রাইথলনের  ইভেন্টটি অনুষ্ঠিত হবার কথা থাকলেও আজ সকালে পুরুষদের এই ইভেন্টটি স্থগিত করা হয়েছে। 
ইভেন্টটি শুরু হবার মাত্র ঘন্টখানেক আগে আয়োজকরা জানিয়েছেন পানির মান বিবেচনায় প্রতিযোগিতা আগামী বুধবার পর্যন্ত স্থগিত করা হলো। 
ভেন্যু নির্বাচনের শুরু থেকেই বিতর্ক ছিল আয়োজকদের এমন সিদ্ধান্ত নিয়ে। সিন নদীতে ব্যাকটেরিয়া উপস্থিতি এতই বেশি যে ১৯২৩ সাল থেকে এই নদীতে সাঁতার একেবারেই নিষিদ্ধ ছিল। কিন্তু ঐতিহ্য রক্ষায় এই নদীকেই ট্রাইথলনের জন্য বেছে নিয়েছিল আয়োজক দেশটি। শুরু থেকেই তাই শঙ্কার মাঝে ছিল অলিম্পিকের এই ইভেন্ট। তবু ফ্রান্স সরকার ১ দশমিক ৪ বিলিয়ন ইউরো খরচ করেছিল নদীকে দূষণমুক্ত করতে। শেষ পর্যন্ত প্যারিস শহরের মেয়র এনি হিদালগো সিনে নেমে পড়েছিলেন সাঁতার কাটতে। পুরো বিশ্বকে যেন আশ^স্ত করতে  চেয়েছিলেন। কিন্তু তাতেও কোন কাজ হয়নি।
বিশ^ ট্রাইথলনের  পক্ষ থেকে এক বিবৃবিতে জানানো হয়েছে ফরাসি রাজধানীতে গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে সিন নদীর পানিতে দূষনের মাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছে যে সেটা সীমা ছাড়িয়ে গেছে। যদিও তারা আশাবাদী দুইদিনের মধ্যে এই দূষনের মাত্রা কমিয়ে আনা সম্ভব।  
এর আগে আয়োজকদের পক্ষ থেকে সোমবার দ্বিতীয় দিনের মত এই নদীতে অনুশীলনও বাতিল করা হয়।