বাসস
  ৩০ জুলাই ২০২৪, ২০:১২

ইংল্যান্ড কোচ মটের পদত্যাগ

লন্ডন, ৩০ জুলাই, ২০২৪ (বাসস/বিবিসি) : সাদা বলে ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ ম্যাথু মট  পদত্যাগ করেছেন। বিবিসি প্রকাশিত  রিপোর্টে বলা হয়েছে, ৫০ ওভার ফর্মেটের বিশ^কাপ শিরোপা ধরে রাখতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেছেন মট। অবশ্য  স্থানীয় কিছু গণমাধ্যমে  প্রকাশিত রিপোর্টে  বলা হয়েছে-  মটকে বরখাস্ত করা হয়েছে। আগামী সেপ্টম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দলের অন্তবর্তীকালীন কোচের  দায়িত্ব পালন করবেন সহকারী কোচ মার্কাস  ট্রেসকোথিক। অধিনায়কত্ব ধরে রেখেছেন জস বাটলার । 
ফর্মেট অনুযায়ী হেড কোচের  দায়িত্ব ভাগের সময় ২০২২ সালে অস্ট্রেলিয়ার ৫০ বছর বয়সী মটকে দায়িত্ব দেয় ইংল্যান্ড। এরপর একই বছর  নিজ দেশ অস্ট্রেলিয়ার মাটিতে  ইংল্যান্ডকে  টি-টোয়েন্টি  বিশ^কাপের  শিরোপা  উপহার দেন মট। 
২০১৯ ওয়ানডে বিশ^কাপ জয়ী ইংল্যান্ড গত বছর ভারতে অনুষ্ঠিত আসরে হতাশাজনক পারফরমেন্স করে। পুরো টুর্নামেন্টে  নয় ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পায় ইংলিশরা। 
 একইভাবে গত জুনে যুক্তরাস্ট্র  ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি  বিশ^কাপও হাতছাড়া  হয় ইংল্যান্ডের। শিরোপাজয়ী ভারতের কাছে সেমিফাইনালে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে  বিদায় নেয় ইংল্যান্ড। বেশ কিছু দিন যাবতই সিমিত ওভা্ের ইংল্যান্ডের পারফরমেন্স ছিল হতাশাজনক। টেস্ট খেলুড়ে দলগুলোর  বিপক্ষে নিজেদের শেষ চার ম্যাচের মধ্যে মাত্র একটিতে জিতেছে ইংল্যান্ড।  
টি-টোয়েন্টি বিশ^কাপের পর ইংল্যান্ড ম্যানেজিং ডিরেক্টর রব কি অবশ্য বলেছিলেন  কোচ মট এবং অধিনায়ক বাটলার স্বপদে বহাল থাকবেন।
দু’জনের সঙ্গেই কথা বলেছেন  রব কি। বাটলার অধিনায়ক হিসেবে থাকছেন, অন্য দিনে চার বছরের চুক্তি মেয়াদের দুই বছর পরই  বিদায় নিতে হচ্ছে মটকে।
পরবর্তী বড় টুর্নামেন্ট  ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স  ট্রফিকে  সামনে রেখে  নতুন কোচ নিয়োগ দেবে ইংল্যান্ড। আগামী বছরের শুরুতে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হওয়া  কথা রয়েছে।  
 কি বলেন,‘ স্বল্প  সময়ের মধ্যে  তিনটি বিশ^কাপ শেষে সামনের চ্যালেঞ্জ মোকাবেলার প্রস্তুতিতে এখন  নতুন  নির্দেশনা প্রয়োজন বলে আমি মনে করি। এমন সিদ্ধান্ত নেওয়া সহজ ছিলনা। তবে দলের ভবিষ্যত সাফল্যের জন্যএটাই সঠিক সময় বলে আমি বিশ^াস করি।’
 তিনি আরো বলেন,‘ আমাদের নজর এখন আগামী বছর অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে এবং সাদা বলে পরবর্তী  চক্রের প্রতিযোগিতায়। এ বিষয়ে দলের  লক্ষ্য নিশ্চিত করা এবং প্রস্তুত হওয়াটা গুরুত্বপূর্ন।’
 স্বপদে বহা থাকার ইচ্ছে পোষন করা মট বলেন,‘দায়িত্ব পালনকালে সার্বিক সহযোগিতা ও কঠোর  পরিশ্রমের জন্য আমি  দলের সকল খেলোয়াড়, ম্যানেজমেন্ট, ইসিবির সকল সদস্য ধন্যবাদ জানাতে চাই। অনেকের সাথেই  আমার ঘনিষ্ট  বন্ধুত্ব ছিল উঠেছে  এবং বেশ কিছু  সুখের স্মৃতি  আছে।’