বাসস
  ৩১ জুলাই ২০২৪, ১৫:৩৪

অলিম্পিকের মশাল জ্বালিয়ে রেখেছেন নাদাল, পরাজয়ের খাদ থেকে উঠে দাঁড়ালেন মারে

প্যারিস, ৩১ জুলাই, ২০২৪ (বাসস/এএফপি) : ক্যারিয়ারের তৃতীয় স্বর্ণ পদক জয়ের আশা এখনো টিকিয়ে রেখেছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। সতীর্থ তরুণ সেনসেশন কার্লোস আলকারাজকে সঙ্গী করে প্যারিস অলিম্পিকের ডাবলসের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন নাদাল। ক্যারিয়ারকে বিদায় জানানোর দ্বারপ্রান্তে থাকা আরেক অভিজ্ঞ তারকা এন্ডি মারেও কোনমতে নিজেকে রক্ষা করেছেন।
নারী এককে ফেবারিট যুক্তরাষ্ট্রের কোকো গফ তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিলেও শীর্ষ বাছাই ইগা সোয়াইটেক শেষ আট নিশ্চিত করেছেন।
পুরুষ বিভাগে বর্তমান চ্যাম্পিয়ন আলেক্সান্দার জেভরেভ চেক প্রজাতন্ত্রের টমাস মাচাককে সরাসরি সেটে পরাজিত করে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন।
প্যারিসের প্রচন্ড গরমে রোলা গাঁরোতে হিট প্রোটোকল মেনে চলার নির্দেশ দিয়েছে স্থানীয় আয়োজক কমিটি। দ্বিতীয় ও তৃতীয় সেটের মাঝে ১০ মিনিটের বিরতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে।
নোভাক জকোভিচের কাছে সিঙ্গেলসের ৬০তম মোকাবেলায় পরাজিত হয়ে বিদার নেবার মাত্র ২৪ ঘন্টার মধ্যেই আলকারাজকে সাথে নিয়ে ‘নাদালকারাজ’ স্বপ্নের দল নিয়ে কোর্টে নামেন নাদাল। স্প্যানিশ এই জুটিকে দারুন পছন্দ করেছে সমর্থকরা। নেদারল্যান্ডসের ট্যালন গ্রিকস্পুর ও ওয়েসলি কুলহফের বিপক্ষে প্রথম সেটে ৬-৪ গেমে জিতলেও দ্বিতীয় সেটে ৬-৭ (২/৭) গেমে হেরে বসেন নাদাল-আলকারাজ। দুই ঘন্টা ২২ মিনিটের মোকাবেলায় শেষ সেটে ১০-২ গেমে জয়ী হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন তারকা এই স্প্যানিশ জুটি।
ম্যাচ শেষে নাদাল বলেছেন, ‘আমরা কোর্টে বেশ মজা করেছি। কারন ম্যাচটি টাই-ব্রেকে শেষ হয়েছে। এই ম্যাচে জিততে কিছুটা বেগ পতে হয়েছে। কিন্তু আমরা একে অপরের সঙ্গ বেশ উপভোগ করছি। আমাদের মধ্যে দারুন এক বোঝাপড়া রয়েছে।’
সাম্প্রতিক  ইনজুরির কারনে ৩৮ বছর বয়সী নাদালের র‌্যাঙ্কিং ১৬১তম অবস্থানে নেমে গেছে। কিন্তু ১৪ বারের ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন নাদাল এবার ডাবলসে স্বপ্নের জুটি বেঁধে স্বর্ণ জয়ের লক্ষ্যস্থির করেছেন। জকোভিচের কাছে সরাসরি সেটে পরাজয়ের পর নাদাল বলেছেন প্যারিস অলিম্পিকের পর তিনি তার ভবিষ্যত নির্ধারণ করবেন। ২০০৮ বেইজিং গেমসে সিঙ্গেলসে ও ২০১৬ রিও গেমসে ডাবলসে স্বর্ণ পদক জয় করেছিলেন নাদাল।
ব্রিটিশ তারকা মারে জুটি হিসেবে  ড্যান ইভান্সকে  নিয়ে ক্যারিয়ারের শেষ টুর্ণামেন্ট খেলতে প্যারিসে এসেছেন। কোয়ার্টার ফাইনালের পথে কঠিন লড়াইয়ের পর বেলজিয়ামের সান্ডার গিলে ও জোরান ভিয়েগেন জুটিকে ৬-৩, ৬-৭ (৮/১০), ১১-৯ গেমে পরাজিত করেছেন মারে-ইভান্স জুটি। টানা দুই রাউন্ডে ম্যাচ পয়েন্ট সেভ করে মারে-ইভান্স জুটি শেষ আটের টিকেট পেয়েছেন। এর আগে উদ্বোধনী ম্যাচেই পাঁচটি ম্যাচ পয়েন্ট সেভ করে তারা পরের রাউন্ডে উঠেছেন।
কঠিন এই জয়ের পর মারেকে কোর্টে কাঁদতে দেখা গেছে। তিনবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী মারে বলেছেন, এটা আনন্দের কান্না। আরো একটি দুর্দান্ত ফিনিশিংয়ের পর আমরা জয় নিয়ে কোর্ট ছেড়েছি। আরো একটি দিন প্যারিসে থাকতে পারার আনন্দই আলাদা।
এদিকে নারী বিভাগে সিঙ্গেলসে বিশে^র দুই নম্বর তারকা গফ ক্রোয়েশিয়ার ডোনা ভেকিচের কাছে ৭-৬ (৯/৭), ৬-২ গেমে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন। ম্যাচটিতে চেয়ার আম্পায়ারের সাথে দীর্ঘ সময় গফকে বিতর্কে জড়াতে দেখা গেছে, যা বেশ সমালোচনার জন্ম দিয়েছে। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে এনবিএ তারকা লিব্রন জেমসের সাথে যুক্তরাষ্ট্রের পতাকা বহন করেছেন গফ। দ্বিতীয় সেটের ষষ্ঠ গেমের পর চেয়ার আম্পায়ারের সাথে একটি সিদ্ধান্ত নিয়ে দীর্ঘ সময় ধরে বিতর্ক করেছেন গফ।
চায়নার ওয়াং জিউকে ৬-৩, ৬-৪ গেমে পরাজিত করে ক্লে কোর্টে টানা ২৪তম ম্যাচে জয়ী হয়েছেন সোয়াইটেক। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্স।